× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৬ মে ২০২২, বৃহস্পতিবার , ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ শওয়াল ১৪৪৩ হিঃ

মরগানদের ‘সর্বনিম্ন’ রানের লজ্জা দিলো উইন্ডিজ

খেলা

স্পোর্টস ডেস্ক
২৪ জানুয়ারি ২০২২, সোমবার

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের কাছে ৯ উইকেটে হেরেছে ইংল্যান্ড। শনিবার ব্রিজটাউনে উইন্ডিজ পেস তোপে ১৯.৪ ওভারে মাত্র ১০৩ রানে গুটিয়ে যায় ইংলিশরা। টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের চতুর্থ দলীয় সর্বনিম্ন ইনিংস এটি। সহজ লক্ষ্যটা ১৭.১ ওভারে পেরিয়ে যায় উইন্ডিজ। ওপেনার ব্রেন্ডন কিং ৪৯ বলে ৪ বাউন্ডারি ও এক ছক্কায় করেন ৫২* রান। নিকোলাস পুরাস ২৯ বলে ২৭ রানে অপরাজিত থাকেন। উইকেটরক্ষক ব্যাটার শেই হোপ ২০ রানে আউট হন আদিল রশিদের বলে।
বাউন্সি উইকেটে টসে জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠান উইন্ডিজ অধিনায়ক কাইরন পোলার্ড। বল হাতে সফরকারীদের ধসিয়ে দেন জেসন হোল্ডার।
৩.৪ ওভারে মাত্র ৭ রানে ৪ উইকেট তুলে নেন এই পেস অলরাউন্ডার। শেলডন কটরেল ৩০ রান দিয়ে নেন ২টি। এছাড়া একটি করে উইকেট পান স্পিনার আকিল হোসেন, ফাবিয়ান এলেন ও রোমারিও শেফার্ড।
ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ২৮ রান আসে আটে নামা ক্রিস জর্ডানের ব্যাট থেকে। নয়ে ব্যাট করা আদিল রশিদ দ্বিতীয় সর্বোচ্চ ২২ রান করেন। অধিনায়ক মরগান ১৭ এবং তিনে নামা জেমস ভিন্স করেন ১৪ রান। ৪৯ রানেই ৭ উইকেট হারিয়ে বসেছিল ইংল্যান্ড। অষ্টম উইকেটে ৩৬ এবং নবম উইকেটে ১৮ রানের জুটিতে কোনোমতে একশ’ পার হয় ইংল্যান্ড। ১০৩ রানে গুটিয়ে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টি-টোয়েন্টিতে দলীয় সর্বনিম্ন রানের রেকর্ড গড়ে উইয়ন মরগানের দল। আর উইন্ডিজের বিপক্ষে ঘরে-বাইরে মিলিয়ে এটি দ্বিতীয় সর্বনিম্ন। এর আগে ২০১১তে নিজেদের ওভাল স্টেডিয়ামে ৮৮ রানে গুটিয়ে গিয়েছিল ইংল্যান্ড। টি-টোয়েন্টিতে ক্রিকেটের জনকদের সর্বনিম্ন স্কোর ভারতের বিপক্ষে ২০১২ বিশ্বকাপে। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে ৮০ রানে অল আউট হয়েছিল তারা।

কিছুদিন পর অস্ট্রেলিয়ায় বসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর। ঐতিহ্যগতভাবেই সেখানকার উইকেট বাউন্সি। অক্টোবরের এই আসরের প্রস্তুতি হিসেবে মূলত ক্যারিবিয়ান সফরে গেছে ইংল্যান্ড দল। শনিবারের লড়াইয়ের আগে বিসিএ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলেছিল ইংল্যান্ড। ফ্ল্যাট পিচে জেসন রয়ের ৩৬ বলের বিধ্বংসী সেঞ্চুরি ২৩১ রান করে তারা। কিন্তু বাউন্সি উইকেটে হোল্ডারদের সামনে দাঁড়াতেই পারলো না মরগানের দল। ম্যাচে পর হতাশা প্রকাশ করে মরগান বলেন, ‘প্রস্তুতি ম্যাচের উইকেট থেকে এই উইকেট সম্পূর্ণ ভিন্ন ছিল। ওরা শুরু থেকেই আধিপত্য দেখিয়েছে। উইকেটে যখন মুভমেন্ট ও বাউন্সের চ্যালেঞ্জ থাকে তখন মানিয়ে নিতে হয়। আমরা প্রথমে কয়েকটি উইকেট হারিয়ে ফেলি এবং মানিয়ে নিতে পারিনি নিজেদের।’
টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের দলীয় সর্বনিম্ন
স্কোর ওভার প্রতিপক্ষ ভেন্যু সাল
৮০ ১৪.৪ ভারত কলম্বো ২০১২
৮৮ ১৭.৪ নেদারল্যান্ডস চট্টগ্রাম ২০১৪
৮৮ ১৬.৪ উইন্ডিজ ওভাল ২০১১
১০৩ ১৯.৪ উইন্ডিজ ব্রিজটাউন ২০২২
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর