× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৬ মে ২০২২, বৃহস্পতিবার , ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ শওয়াল ১৪৪৩ হিঃ

টি-টোয়েন্টির বর্ষসেরা রিজওয়ান

খেলা

স্পোর্টস ডেস্ক
২৪ জানুয়ারি ২০২২, সোমবার

আইসিসি’র বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার নির্বাচিত হলেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। নিকট প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার মিচেল মার্শ, ইংল্যান্ডের জস বাটলার ও শ্রীলঙ্কার ওয়ানিন্ডু হাসারাঙ্গাকে পেছনে ফেলে এই খেতাব জিতেছেন তিনি। টুইটারে রিজওয়ান লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ। ভালোবাসা আর সমর্থনের জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করছি সবার প্রতি। ইনশা আল্লাহ, এটি কেবল শুরু। এই খেতাব পাকিস্তান এবং পাকিস্তানি জনগণের জন্য উৎসর্গ করলাম।’ পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা অভিনন্দন জানিয়েছেন রিজওয়ানকে। তিনি বলেন,‘এই খেতাব রিজওয়ানের প্রাপ্য।’
পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে এক কথোপকথনে রিজওয়ান বলেন, ‘পাকিস্তানের নাম বিশ্বের সেরা দলগুলোর মধ্যে দেখাটা আনন্দের। সতীর্থ, টিম ম্যানেজমেন্ট, স্টাফসহ সবাই আমার এই অর্জনের ভাগিদার।’ রিজওয়ান মনে করেন, সবার কঠোর পরিশ্রমের ফলেই পাকিস্তান বিশ্বের টপ স্কোয়াডের একটি।
ব্যাট হাতে ২০২১ সালে টি-টোয়েন্টি ক্রিকেট শাসন করেছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার রিজওয়ান। ২৯ ম্যাচে ৭৩.৬৬ গড়ে রিজওয়ানের সংগ্রহ ১৩২৬ রান। টি-টোয়েন্টিতে এক বর্ষপঞ্জিতে সর্বাধিক রানের রেকর্ড এটি। বছরের শুরুতেই লাহোরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি শতক হাঁকান রিজওয়ান। আর বছর শেষ করেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৮৭ রানের ইনিংস খেলে।
ইংলিশ উইকেটরক্ষক ব্যাটার জস বাটলার ২০২১ সালে ১৪ ম্যাচে ৫৮৯ রান সংগ্রহ করেছেন ৬৫.৪৪ গড়ে। সঙ্গে রয়েছে ১৩টি ডিসমিসাল। টি- টোয়েন্টি বিশ্বকাপে এক সেঞ্চুরিসহ ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ২৬৯ রান করেন বাটলার।
নিউজিল্যান্ডকে হারিয়ে এবার প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে অস্ট্রেলিয়া। এতে বড় অবদান ছিল অলরাউন্ডার মিচেল মার্শের। বিশ্বকাপে ব্যাট হাতেই মূল ভূমিকা পালন করেন মার্শ। ফাইনালে ৫০ বলে করেন ৭৭ রান। সব মিলিয়ে ২০২১ সালে ২৭ ম্যাচে ৬২৭ রান ও ৮ উইকেট নিয়েছেন তিনি। শ্রীলঙ্কার দলীয় ব্যর্থতার ভিড়েও উজ্জ্বল ছিলেন হাসারাঙ্গা। টি-টোয়েন্টির শীর্ষ বোলার ২০ ম্যাচে ৩৬ উইকেট নিয়েছেন ২০২১ সালে। ব্যাট হাতে তার সংগ্রহ ১৯৬ রান।
রিজওয়ানের স্মরণীয় ইনিংস
টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে পাকিস্তানের ১০ উইকেটের ঐতিহাসিক জয়ে অবদান রাখেন রিজওয়ান। ১৫১ রান তাড়া করতে গিয়ে অধিনায়ক বাবর আজমের সঙ্গে জুটি গড়ে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন তিনি। জসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ শামিদের বোলিংকে একেবারে সাদামাটা বানিয়ে ফেলেছিলেন বাবর-রিজওয়ান। ৬ বাউন্ডারি ও ৩ ওভার বাউন্ডারিতে ৫৫ বলে রিজওয়ান উপহার দেন ৭৯* রান। ৫২ বলে বাবর অপরাজিত থাকেন ৬৮ রানে। বৈশ্বিক আসরে ভারতের বিপক্ষে এটিই পাকিস্তানের প্রথম জয়।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর