× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২১ মে ২০২২, শনিবার , ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৯ শওয়াল ১৪৪৩ হিঃ

প্রথম জাতীয় অসংক্রামক রোগ সম্মেলন শুরু হচ্ছে বুধবার থেকে

অনলাইন

স্টাফ রিপোর্টার
(৩ মাস আগে) জানুয়ারি ২৪, ২০২২, সোমবার, ৬:৩৫ অপরাহ্ন

বাংলাদেশ সহ সারা বিশ্বে অসংক্রামক ব্যাধি ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা দিন দিন কমে যাচ্ছে। এই অসংক্রামক ব্যাধি নিরূপণের লক্ষ্যে এবং চিকিৎসা ব্যবস্থার উন্নয়ন ও জনসচেতনতা বৃদ্ধির জন্য নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম (এনসিডিসি), বাংলাদেশ নন-কমিউনিকেবল ডিজিজ ফোরম (বিএনসিডিএফ),বাংলাদেশ ক্লিনিক্যাল রির্সাচ প্লাটফর্ম এবং বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরম, আইসিডিডিআরা’বি, ব্রাক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়,ঢাকা বিশ্ববিদ্যালয়, পপুলার মেডিকেল কলেজ সহ তিরিশটি জাতীয় এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানের এর যৌথ উদ্যোগে আগামী ২৬, ২৭ এবং ২৮শে জানুয়ারি ২০২২  প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে তিন দিনব্যাপী প্রথম জাতীয় অসংক্রামক রোগ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।  
আজ সোমবার এ উপলক্ষ্যে আয়োজিত ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানান আয়োজকরা।

অনুষ্ঠানে সংযক্ত ছিলেন সম্মেলন অর্গানিইজিং কমিটির মেম্বর সেক্রেটারি ডা. শামীম হায়দার তালুকদার, সাইন্টিফিক সেক্রেটারি ডা. আলিয়া নাহিদ, সিআইপিআরবি ডা. সাইদুর রহমান মাশরেকী, বাংলাদেশ ডায়াবেটিক এসোসিয়েশনের নেতা ডা. বিশ্বজিৎ ভৌমিক, ডা. মাহফুজুর রহমান,  ওরবিজ ইন্টারন্যাশনালের মুনির হোসেন, বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরমের সভাপতি রাশেদ রাব্বি, জান্নাতুল বাকিয়া কেকা প্রমুখ। সম্মেলনটিতে সহযোগীতা করছে ইউনিসেফ, ইউএনএফপি, ওরবিজ ইন্টারন্যাশনাল, ট্রমা সেন্টার, ইনসেপ্টা ফার্মাসিটিক্যাল, রেনেটা ফার্মাসিটিক্যাল, নোভিস্থা ফার্মাসিটিক্যাল সহ অনেক ন্যাশনাল ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠান। সম্মেলনের বিভিন্ন সেশনে উপস্থিত থাকবেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি, স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস সহ বিশিষ্ট জনস্বাস্থ্য বিশেষজ্ঞজন।
সম্মেলন সম্পর্কে ডা. শামীম হায়দার তালুকদার বলেন, সম্মেলনের উদ্দেশ্য হলো নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামে যারা অসংক্রামক রোগে আক্রান্ত তাদের অংশগ্রহণ নিশ্চত করা এবং অসংক্রামক রোগের চিকিৎসা যেন সবাই পায় তার ব্যবস্থা করা।
ডা. আলিয়া নাহিদ বলেন, এই সম্মেলনের উদ্দ্যেশ হলো অসংক্রামক রোগের ভয়াবহতা সম্পর্কে সকল স্টেকহোল্ডারকে জানানো এবং সবার অংশগ্রহণের মাধ্যমে অসংক্রামক ব্যাধি নিরূপণের একসাথে কাজ করা।

ডা. বিশ্বজিৎ ভৌমিক বলেন, এই সম্মেলনটা বাংলাদেশ সহ উন্নয়শীল দেশের জন্য একটা অনন্য উদহারণ তৈরি করবে। সম্মেলনটা শুধুমাত্র চিকৎসক এবং গবেষকদের মধ্যে সীমাবদ্ধ থাকবেনা। সাংবাদিকদের মাধ্যমে সাধারণ জনগণও অসংক্রামক রোগ সম্পর্কে জানতে পারবেন।
রাশেদ রাব্বি বলেন, এই সম্মেলনটি আমাদের পরবর্তী বাংলাদেশের স্বাস্থ্যসেবা বিশেষ করে অসংক্রামক রোগ নিয়ে আমাদের পরিকল্পনা, ব্যবস্থাপনা, ভবিষ্যতের কর্মপন্থা নির্ধারণে কাজ করবে।
সম্মেলনের তৃতীয় দিনে চিকিৎসা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ছয় জন বিশিষ্ট চিকিৎসককে মরণোত্তর সম্মাননা স্মারক এবং ছয় জন চিকিৎসককে বিশেষ সম্মাননা প্রদান করা হবে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর