× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৬ মে ২০২২, সোমবার , ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ শওয়াল ১৪৪৩ হিঃ

নকশীকাঁথার দেড় দশক

বিনোদন

স্টাফ রিপোর্টার
২৫ জানুয়ারি ২০২২, মঙ্গলবার

লোকগানের দল ‘নকশীকাঁথা’ প্রতিষ্ঠার ১৫ বছর পূর্ণ হচ্ছে আজ। শুরু থেকে দেশের প্রত্যন্ত অঞ্চলের নাম না জানা সাধকদের গান সংগ্রহ ও তাদের সান্নিধ্যে এসে নিজেদের সমৃদ্ধ করে চলেছেন ব্যান্ডের সদস্যরা। এর মধ্যদিয়ে তারা বাঙালি ও বাংলাদেশের মানুষের সঙ্গে লোকগানের অবিচ্ছেদ্য সম্পর্কের রূপটি তুলে ধরার প্রয়াস চালিয়ে যাচ্ছেন। নকশীকাঁথার ভোকাল সাজেদ ফাতেমী বলেন, নিজের গড়া ব্যান্ডের দেড় দশক পূর্তি অনেক বড় ঘটনা। এ উপলক্ষে আমরা উৎসব করতে চেয়েছিলাম। গত একমাস আগে থেকে পরিকল্পনাও করছিলাম। আগামী এক সপ্তাহে ৪টা টেলিভিশনে লাইভ করার কথাও  ছিল। কিন্তু গত ৬/৭ দিনে আমাদের সব পরিকল্পনা ভেস্তে যায়।
এই কদিনে আমিসহ ব্যান্ডের ৩ সদস্য করোনায় আক্রান্ত হয়েছি। কাজেই সব ধরনের আয়োজন ও কনসার্ট থেকে বিরত আছি। তিনি বলেন, দেড় দশক পূর্তি উদ্‌যাপন করতে না পারার জন্য একটা বেদনাবোধ কাজ করছে ঠিকই। তবে আমি বিশ্বাস করি, আল্লাহ্‌ নিশ্চয় সবকিছু আমাদের ভালোর জন্য করেন। ১৫ বছরে নকশীকাঁথার অ্যালবাম বেরিয়েছে দুটি। ২০০৮ সালে ‘নজর রাখিস’ প্রকাশিত হয়েছে ডেডলাইন মিউজিক থেকে। ২০১৬ সালে ‘নকশীকাঁথার গান’ শিরোনামে দ্বিতীয় অ্যালবাম প্রকাশিত হয় লেজারভিশন থেকে। অ্যালবাম ও একক গান মিলিয়ে এ পর্যন্ত তাদের ৫০টির বেশি মৌলিক গান প্রকাশ হয়েছে। সর্বশেষ ২০২১ সালের আগস্টে বন্ধু দিবসে ‘তোর জন্য’ শিরোনামে একটি গান প্রকাশিত হয়েছে নকশীকাঁথার ইউটিউব চ্যানেল থেকে। শৈশবের বন্দিত্ব নিয়ে সাজেদ ফাতেমীর লেখা ও সুরের একটি গান শিগগির প্রকাশ করছে ধ্রুব মিউজিক। নকশীকাঁথার লাইন আপ: ভোকাল ও দলপ্রধান- সাজেদ ফাতেমী। কাহন ও ড্রামস- বুলবুল সাহা। লিড গিটার- রাবাব, ম্যান্ডোলিন ও দোতারা- জে আর সুমন। বেইজ গিটার- ফয়সাল। কি-বোর্ড, হারমোনিকা ও অ্যাকোর্ডিয়ান-রোমেল হাসান।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর