× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২০ মে ২০২২, শুক্রবার , ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ শওয়াল ১৪৪৩ হিঃ

এশিয়ান গেমস / সাবিনাদের নিয়ে বিপাকে বিওএ

খেলা

স্পোর্টস রিপোর্টার
২৫ জানুয়ারি ২০২২, মঙ্গলবার

সাম্প্রতিক সময়ে দেশের ফুটবলে যত সফলতা তার সবটুকুই এসেছে নারীদের হাত ধরে। সবশেষ ভারতকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নারী ফুটবল দল। এসবের ধারাবাহিকতায় এশিয়ান গেমসে অংশ নিতে চায় বাংলাদেশ নারী দল। বাফুফে’র নারী উইংয়ের আগ্রহের ভিত্তিতেই গেমসে নারী দলের নামও এন্ট্রি করেছে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ)। নাম এন্ট্রি করলেও নারী দলকে পাঠাতে পারবে কিনা তার নিশ্চয়তা দিতে পারছে না তারা।   
এই বছরের সেপ্টেম্বরে চীনে অনুষ্ঠিত হবে এশিয়ান গেমস। ১৫ই ডিসেম্বর ছিল এশিয়ান গেমসে এন্ট্রির ডেটলাইন। সেই সময় নারী ফুটবলের এন্ট্রি দেয়নি বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ)। ক্রীড়াঙ্গনের অন্যতম শীর্ষ এই সংস্থার নির্বাহী কমিটির সভায় মহিলা ফুটবলে এন্ট্রি না দেয়ার সিদ্ধান্ত হয়।
বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এবার মহিলা দলকে এশিয়ান গেমসে খেলাতে চায়। বাফুফে’র অনুরোধে বিওএ ডেটলাইন পেরিয়ে গেলেও আয়োজকদের সঙ্গে আলোচনা করে নারী ফুটবলের এন্ট্রি দিয়েছে। এন্ট্রি হলেও সাবিনাদের এশিয়ান গেমস যাত্রা এখনো নিশ্চিত নয়। এর পেছনে অন্যতম কারণ খরচ। নারী ফুটবল দলের কন্টিনজেন্ট বিশের অধিক। এত বড় দলের বিমান ভাড়া ও আনুষঙ্গিক খরচও অনেক। যা এখন বিওএ’র ভাবনার কারণ।
বিওএ’র কোষাধ্যক্ষ একে সরকার নারী দলের অংশগ্রহণ নিয়ে বলেন, ‘আমরা ফুটবল ফেডারেশনের কাছে নারী ফুটবল দলের সাফল্য সম্পর্কে জানতে চেয়েছি। তাদের কাছ থেকে ফলাফল রিপোর্ট পাওয়ার পর পর্যালোচনা করে নির্বাহী কমিটি এই ব্যাপারে সিদ্ধান্ত নেবে।’ বাফুফে’র মহিলা উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ সাবিনাদের এশিয়ান গেমসে খেলার ব্যাপারে আশাবাদী। এ নিয়ে তিনি বলেন, ‘নারী ফুটবল দল আন্তর্জাতিকভাবে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে। আমাদের জাতীয় দল এখনো তরুণনির্ভর, তাদের খেলে অভিজ্ঞতা ও পরিপক্বতা অর্জন করতে হবে। এশিয়ান গেমস আমাদের জন্য বড় মঞ্চ। সেখানে খেলার অভিজ্ঞতা আমাদের মেয়েদের অবশ্যই কাজে দেবে। ফুটবল দলগত খেলা এখানে খরচ বেশি হবেই। বিওএ সরকারের সঙ্গে এই ব্যাপারে আলাপ করলে অবশ্যই একটা সমাধান হবে।’ গেমসের অন্যতম আকর্ষণ অ্যাথলেটিক্স। সেই অ্যাথলেটিক্স প্রথমে বাদ পড়েছিল এবারের গেমসে। পরবর্তীতে অ্যাথলেটিক্স ফেডারেশনের অনুরোধে হাই জাম্প ইভেন্টের এন্ট্রি নিশ্চিত হয়েছে। সদ্য সমাপ্ত জাতীয় চ্যাম্পিয়নশিপে ১০০ মিটারে ইংল্যান্ড প্রবাসী ইমরানুর রহমান নতুন রেকর্ড গড়ায় এই ইভেন্টেও এশিয়ান গেমসে বাংলাদেশের এন্ট্রির ব্যাপারে চেষ্টা চলছে। বিওএ’র ব্যয় সংকুলান না হলে বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশন প্রয়োজনে নিজেদের খরচে এই ইভেন্টে ইমরানুরকে খেলাতে চায়।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর