× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৫ মে ২০২২, বুধবার , ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৩ শওয়াল ১৪৪৩ হিঃ

সুর্নিদিষ্ট অভিযোগ ছাড়া ব্যাংকারদের চাকরিচ্যুত করা যাবে না

অনলাইন

স্টাফ রিপোর্টার
(৩ মাস আগে) জানুয়ারি ২৫, ২০২২, মঙ্গলবার, ৬:১৪ অপরাহ্ন

সুর্নিদিষ্ট ও প্রমাণিত অভিযোগ ছাড়া ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করা যাবে না। এছাড়া অদক্ষতার অজুহাত দেখিয়ে কর্মীদের পদোন্নতি হতে বঞ্চিত অথবা পদত্যাগে বাধ্য না করার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। এর আগে গত বৃহস্পতিবার এক প্রজ্ঞাপনে কর্মকর্তা-কর্মচারীদের বেতন কাঠামো বেধে দেয় বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি নির্ধারিত লক্ষ্য অর্জন করতে না পারলে বা অদক্ষতার অজুহাতে কর্মীদের চাকরি থেকে বাদ দেয়া যাবে না বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। তবে এনিয়ে ব্যাংক খাতে বিতর্ক তৈরি হওয়ায় নতুন প্রজ্ঞাপনে বিষয়টি স্পষ্ট করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, আগের নির্দেশনা সার্বিকভাবে বিশ্লেষণ না করে কোনো কোনো পর্যায় থেকে খণ্ডিতভাবে বিভ্রান্তিমূলক ব্যাখ্যা দিয়েছে। সৃষ্ট বিভ্রান্তি দূর করতে এবং উক্ত সার্কুলারের নির্দেশনা স্পষ্ট করার লক্ষ্যে এ মর্মে জানানো যাচ্ছে যে, অদক্ষতার কারণে চাকরিচ্যুত করা যাবে না বা অদক্ষদের পদোন্নতি দিতে হবে এ ধরনের নির্দেশনা সার্কুলারের কোথাও বলা হয়নি।
সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ থাকলে অভিযুক্ত কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ব্যাংকের নিজস্ব নীতিমালা ও বিধিমালা অনুসরণে প্রশাসনিক কার্যক্রমে কোনো বিধিনিষেধও আরোপ করা হয়নি।

তবে শুধুমাত্র আমানত সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন করতে না পারা বা কোনোরূপ প্রমাণিত অভিযোগ ছাড়াই অদক্ষতার অজুহাত দেখিয়ে কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতি হতে বঞ্চিত অথবা চাকরিচ্যুত অথবা পদত্যাগে বাধ্য করা যাবে না মর্মে নির্দেশনা দেয়া হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

গত বৃহস্পতিবারের প্রজ্ঞাপনে কেন্দ্রীয় ব্যাংক জানায়, অ্যাসিস্টেন্ট অফিসার বা ট্রেইনি অ্যাসিস্টেন্ট অফিসার বা ট্রেইনি অ্যাসিস্টেন্ট ক্যাশ অফিসার অথবা সমপর্যায়ের কর্মকর্তা তা যে নামেই অভিহিত হোক না কেন, ব্যাংকের এন্ট্রি লেভেলে নিযুক্ত কর্মকর্তাদের শিক্ষানবিশকালে ন্যূনতম বেতন হবে ২৮ হাজার টাকা। শিক্ষানবিশকাল শেষে এ ধরনের ব্যাংক কর্মকর্তাদের শুরুর মূল বেতনসহ ন্যূনতম মোট বেতন-ভাতা হবে ৩৯ হাজার টাকা। পাশাপাশি নির্ধারিত লক্ষ্য অর্জন করতে না পারলে বা অদক্ষতার অজুহাতে কর্মীদের চাকরি থেকে বাদ দেয়া যাবে না।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
MD AL AMIN MOLLA
২৫ জানুয়ারি ২০২২, মঙ্গলবার, ৯:২২

ধন্যবাদ, বাংলাদেশ ব্যাংককে।

পারভেজ
২৫ জানুয়ারি ২০২২, মঙ্গলবার, ৬:০৩

ধন্যবাদ, বাংলাদেশ ব্যাংককে। তবে এজেন্ট ব্যাংকিকে এর আওতামুক্ত রাখা কেন? এমনিতেই শাখা স্থাপনের খরচ বাঁচাতে এই পদ্ধতি চালু হয়েছে। এজেন্টরা কি ছুটা বুয়ার মতো অস্থায়ী?

অন্যান্য খবর