× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৯ মে ২০২২, রবিবার , ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৭ শওয়াল ১৪৪৩ হিঃ

ওমিক্রনের জন্য বিশেষ ভ্যাকসিন আনছে ফাইজার, শুরু হয়েছে পরীক্ষা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ মাস আগে) জানুয়ারি ২৫, ২০২২, মঙ্গলবার, ৮:০৯ অপরাহ্ন

কোভিডের ওমিক্রন ভ্যারিয়েন্টের জন্য বিশেষ ভ্যাকসিনের পরীক্ষা শুরু করেছে ফাইজার ও বায়োএনটেক। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য দিয়েছে তারা। এই পরীক্ষার মধ্য দিয়ে জানা যাবে, নতুন এই ভ্যাকসিন কতখানি নিরাপদ, সহনশীল এবং কেমন প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করতে সক্ষম। ১৪২০ জন সুস্থ স্বেচ্ছাসেবীর মধ্যে এই পরীক্ষা চালানো হবে। অংশ নেয়া সকলের বয়স ১৮ থেকে ৫৫। মোট ৩ দলে ভাগ করে এই পরীক্ষা চালানো হবে। এরমধ্যে এক দল গত ৯০ থেকে ১৮০ দিনের মধ্যে প্রচলিত ফাইজার ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণ করেছেন। তাদেরকে নতুন ওমিক্রন ভ্যাকসিনের এক বা দুই ডোজ দেয়া হবে।

আরেক দলে যারা আছেন তারা ৯০ থেকে ১৮০ দিনের মধ্যে প্রচলিত ফাইজার ভ্যাকসিনের তিন ডোজ নিয়েছেন।
তাদেরকে আরো একডোজ ফাইজার ভ্যাকসিন কিংবা ওমিক্রন ভ্যাকসিন দেয়া হবে। সর্বশেষ দলে যারা আছেন তারা কেউ কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ করেননি। তাদেরকে তিন ডোজ ওমিক্রন ভ্যাকসিন দেয়া হবে। এর প্রতি ডোজ ৩০ মাইক্রোগ্রামের, যা প্রচলিত ফাইজার ভ্যাকসিনের সমান।

এ নিয়ে ফাইজারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ক্যাথরিন জ্যানসেন একটি বিবৃতিতে বলেন, গবেষণা ও রিয়াল-ওয়ার্ল্ড ডাটা বলছে বুস্টার ডোজ ওমিক্রনের বিরুদ্ধে উচ্চ পর্যায়ের সুরক্ষা দিচ্ছে এবং মানুষকে গুরুতর অসুস্থ হওয়া থেকে বাঁচাচ্ছে। তবে ভবিষ্যতে ওমিক্রন ভ্যারিয়েন্টকে মোকাবেলায় আলাদা করে প্রস্তুতির অংশ হিসাবে নতুন এই ভ্যাকসিন আনা হয়েছে।

ফাইজারের সিইও আলবার্ট বোরলা গত মাসে বলেছিলেন, ওমিক্রনের জন্য নতুন ভ্যাকসিন প্রয়োজন হলে তা মার্চ মাসের আগেই নিয়ে আসবে তারা। তবে ফাইজারের এক মুখপাত্র নিশ্চিত করেছেন যে, এরইমধ্যে নতুন ওমিক্রন ভ্যাকসিনের উতপাদন শুরু হয়ে গেছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
SJ
২৬ জানুয়ারি ২০২২, বুধবার, ১২:৫৫

বাণিজ্য !

অন্যান্য খবর