× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৫ মে ২০২২, বুধবার , ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৩ শওয়াল ১৪৪৩ হিঃ

তিন চ্যালেঞ্জের মধ্যে দেশের ব্যবসায়ীরা: সিপিডি

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার
(৩ মাস আগে) জানুয়ারি ২৬, ২০২২, বুধবার, ১:৫৫ অপরাহ্ন

বাংলাদেশের ব্যবসায়ীরা তিনটি চ্যালেঞ্জের মধ্যে রয়েছেন বলে মন্তব্য করেছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সিনিয়র গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম। ব্যবসায়ীদের জন্য এই চ্যালেঞ্জ তিনটি হলো- দুর্নীতি, অদক্ষ প্রশাসন এবং অর্থায়নে সীমাবদ্ধতা। এগুলো বাংলাদেশে ব্যবসায় মূল বাধা হিসেবে দেখা যাচ্ছে ।

বুধবার সিপিডি কর্তৃক প্রকাশিত ‘বাংলাদেশ ব্যবসায় পরিবেশ ২০২১; উদ্যোক্তা জরিপের ফলাফল’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

২০২১ সালের এপ্রিল থেকে জুলাই পর্যন্ত সময়কালে বিভিন্ন প্রাইভেট কোম্পানির ৭৩ জন উর্ধ্বতন কর্মকর্তার উপর জরিপ চালিয়ে ২০২১ সালে ব্যবসার পরিবেশ নিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

সিপিডি জরিপের তথ্যমতে, ৬৩ শতাংশ ব্যবসায়ী মনে করেন, করোনাকালে প্রণোদনা প্যাকেজ বণ্টন দুর্বল ছিল, ৪২ শতাংশ মনে করেন, দেশের অর্থনীতি চাপে রয়েছে। আর ৬৮% বলেছেন, দুর্নীতি এবং অদক্ষ প্রশাসন তাদের ব্যবসা করা কঠিন করে তুলেছে। বিশেষ করে ছোট ব্যবসায়ীরা আরও কঠিন অবস্থায় রয়েছে।

প্রকাশিত এই প্রতিবেদনের জরিপে ১. অবকাঠামো; ২. প্রতিষ্ঠান; ৩. নিরাপদ এবং নিরাপত্তা; ৪. আর্থিক বিষয়াদি; ৫. ব্যবসায় বিনিয়োগ; ৬. প্রতিযোগিতা; ৭. ব্যবসায় পরিচালনায় সুশাসন এবং উদ্ভাবন; ৮. মানব সম্পদ গড়ে তোলা; ৯. কাজের পরিবেশ এবং কর্মসংস্থান ১০. অর্থনৈতিক পুনরুদ্ধার এবং ঝুঁকির মতো ১০টি বিষয়কে গুরুত্ব দেয়া হয়েছে।।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Rahman
২৬ জানুয়ারি ২০২২, বুধবার, ৫:৩৬

I’m doing business almost 40 years and last 10-15 year’s, my feelings too much Negative! Why’s I puts myself in the business? Due to Governments employees dishonesty and extra money pressure plus others lack of insufficient support, it’s very difficult to do business in BD. To do business in BD, it’s a serious Crime! Better to move some other Country.

অন্যান্য খবর