× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৯ মে ২০২২, রবিবার , ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৭ শওয়াল ১৪৪৩ হিঃ

চারটি মুসলিম দেশের সঙ্গে চুক্তি করবে ইসরাইল

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ মাস আগে) জানুয়ারি ২৬, ২০২২, বুধবার, ২:৩৮ অপরাহ্ন

চারটি মুসলিম দেশের সাথে যুক্তরাষ্ট্র সমর্থিত একর্ড বা চুক্তি করার আশা করছে ইসরাইল। পাশাপাশি সৌদি আরব ও ইন্দোনেশিয়ার সাথে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করার চেষ্টা চালাচ্ছে। তবে তাতে সময় লাগতে পারে। মঙ্গলবার এ মন্তব্য করেছেন ইসরাইলের শীর্ষ কূটনীতিক। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ইসলামের জন্মভূমি সৌদি আরব এবং ইন্দোনেশিয়া হলো বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ। তারা ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে ফিলিস্তিন সমস্যার সমাধান দাবি করেছে। এ নিয়েই চলছে দর কষাকষি।

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিড বলেছেন, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কো ছাড়াও অন্য দেশগুলোর সাথে আব্রাহাম একর্ড সম্পাদন করতে চায় ইসরাইল।
তার ভাষায়, আপনি যদি বিশেষ কোন দেশের কথা জানতে চান, তবে বলব ইন্দোনেশিয়ার কথা। এক্ষেত্রে সৌদি আরব তো অবশ্যই। তবে এতে বেশ সময় লাগবে।
আগামী দু' বছরের মধ্যে আরও ছোট ছোট কিছু দেশের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

ইসরাইলি প্রেসিডেন্ট আইজাক হেরজোগ বলেছেন, আগামী ৩০-৩১ শে জানুয়ারি তিনি সম্পর্ক স্বাভাবিক করার জন্য প্রথম দেশ হিসেবে আরব আমিরাত সফর করবেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Mahmud
২৭ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার, ২:২৩

পাকিস্তান ১৯৭১ সালে আমাদের উপর চরম বর্বরতা চালালেও তাদের সাথে আমরা কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছি , অথচ ইসরাইলের সাথে আমাদের সরাসরি কোন সংঘাত বা সংঘর্ষ না থাকা সত্ত্বেও আমরা তাদের নাম মুখে নেয়াটাও অপরাধ মনে করি । বাস্তবতা মেনেই ইসরাইলের সাথে আমাদের সুসম্পর্ক গড়ে তোলা উচিত।

মোঃ মাহবুব আলম
২৬ জানুয়ারি ২০২২, বুধবার, ৫:২১

অত্যন্ত শুভ বুদ্ধি। পথ দেখাতে এমন নীতি কৌশলের বিকল্প নেই। মুসলিম দেশগুলোরও উচিৎ অমুসলিম দেশগুলোর সাথে এইভাবে সম্পর্ক স্থাপন করা। রাজনৈতিক এবং সর্ব প্রকার প্রয়োজনীয় সম্পর্ক।

অন্যান্য খবর