× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৬ মে ২০২২, সোমবার , ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ শওয়াল ১৪৪৩ হিঃ

ওমিক্রন প্লাস্টিকের উপর ৮ দিন, ত্বকে ২১ ঘন্টা বেঁচে থাকতে পারে

শরীর ও মন

মানবজমিন ডিজিটাল
২৭ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার

কোভিড-১৯ এর অত্যন্ত সংক্রামক ওমিক্রন রূপটি প্লাস্টিকের উপর আট দিন এবং ত্বকে ২১ ঘন্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে। আলফা, বিটা, গামা এবং ডেল্টার মতো করোনার অন্যান্য রূপের তুলনায় অনেক বেশি সময় ধরে। এ বিষয়ে সামনে এসেছে একটি গবেষণা। গবেষণাটি প্রি-প্রিন্টে পোস্ট করা হয়েছে, এবং এখনও পিয়ার-রিভিউ করা হয়নি। SARS-CoV-2 এর উহান স্ট্রেন এবং করোনার সমস্ত রূপের মধ্যে পরিবেশগত পার্থক্যগুলি বিশ্লেষণ করা হচ্ছে। অনুসন্ধানে দেখা গেছে যে প্লাস্টিক এবং ত্বকের পৃষ্ঠে, আলফা, বিটা, ডেল্টা এবং ওমিক্রন ভেরিয়েন্টগুলি উহান স্ট্রেনের তুলনায় দ্বিগুণ সময় পর্যন্ত বেশি বেঁচে থাকতে পারে। সেই সঙ্গে ত্বকের পৃষ্ঠে ১৬ ঘন্টারও বেশি সময় ধরে সংক্রামকতা বজায় রেখেছে। জাপানের কিয়োটো প্রিফেকচুরাল বিশ্ববিদ্যালয়ের গবেষক দল এই নয়া দাবি করেছে।
গবেষণাপত্রটির লেখক জানিয়েছেন, ভাইরাসের এই নতুন স্ট্রেন কোন বস্তুর উপরে কতক্ষণ টিকে থাকতে পারে সেটা নিয়ে বিস্তৃত গবেষণা করেছেন তাঁরা। আর তারপরই জানা গিয়েছে এই তথ্য। করোনার প্রথম যে স্ট্রেনটি ছিল সেটি মানুষের ত্বকে টিকে থাকত সর্বোচ্চ ৮.৬ ঘণ্টা। পরবর্তী স্ট্রেনগুলির স্থায়িত্বের ক্ষেত্রে আলফা ১৯.৬ ঘণ্টা, বিটা ১৯.১ ঘণ্টা, গামা ১১ ঘণ্টা, ডেল্টা ১৬.৮ ঘণ্টা। ওমিক্রনের ক্ষেত্রে সেটা বেড়ে হয়েছে ২১ ঘণ্টার সামান্য বেশি সময়।

একই ভাবে প্লাস্টিকের ক্ষেত্রে আলফা, বিটা, গামার ক্ষেত্রে সেই সময়টা যথাক্রমে ৫৬ ঘণ্টা, ১৯১.৩ ঘণ্টা, ১৫৬.৬ ঘণ্টা, ৫৯.৩ ঘণ্টা ও ১১৪ ঘণ্টা। ওমিক্রনের ক্ষেত্রেই সেটা বেড়ে হয়েছে ১৯৩.৫ ঘণ্টা।জাপানের কিয়োটো প্রিফেকচারাল ইউনিভার্সিটি অফ মেডিসিনের গবেষকরা বলেছেন, "ওমিক্রন ভেরিয়েন্টের মধ্যে সর্বোচ্চ পরিবেশগত স্থিতিশীলতা রয়েছে। এই উচ্চ স্থিতিশীলতাও এমন একটি কারণ হতে পারে যা ওমিক্রন ভেরিয়েন্টকে ডেল্টা ভ্যারিয়ান্ট প্রতিস্থাপন করতে এবং দ্রুত ছড়িয়ে পড়ার সুযোগ করে দিয়েছে" । গবেষকরা বলেছেন যে এই ভ্যারিয়ান্টটির উচ্চ পরিবেশগত স্থিতিশীলতা সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে এবং প্রকৃতিতে বিস্তারে অবদান রাখতে পারে। গবেষণায় আরও দেখা গেছে যে যদিও আলফা, বিটা, ডেল্টা এবং ওমিক্রন ভেরিয়েন্ট ইথানল প্রতিরোধে সামান্য বৃদ্ধি দেখিয়েছে, ত্বকের পৃষ্ঠের সমস্ত ভ্যারিয়ান্ট অফ কনসার্ন বা VOC অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজারের সংস্পর্শে ১৫ সেকেন্ডের মধ্যে সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় হয়ে গেছে। গবেষকরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রস্তাব অনুসারে হাতের স্বাস্থ্যবিধি অনুশীলন এবং উপযুক্ত অ্যালকোহল ঘনত্বের সাথে জীবাণুনাশক ব্যবহার করার পরামর্শ দিয়েছেন।

সূত্র : www.tribuneindia.com
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর