× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২২ মে ২০২২, রবিবার , ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২০ শওয়াল ১৪৪৩ হিঃ

বিশ্বসেরা ভবনের স্বীকৃতি পেলো শ্যামনগরের ফ্রেন্ডশিপ হাসপাতাল

এক্সক্লুসিভ

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি
২৮ জানুয়ারি ২০২২, শুক্রবার

অসাধারণ নকশা ও সামাজিক প্রভাব বিবেচনায় বাংলাদেশের ফ্রেন্ডশিপ হাসপাতালের ভবনকে রিবা আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত করা হয়েছে। রিবা আন্তর্জাতিক পুরস্কারে ‘বিশ্বের সেরা নতুন ভবন’ হিসেবে স্বীকৃতি পেয়েছে বাংলাদেশের সাতক্ষীরা জেলার সর্ব দক্ষিণ-পশ্চিমের উপজেলা শ্যামনগরের সোয়ালিয়া গ্রামে অবস্থিত ফ্রেন্ডশিপ হাসপাতাল। যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অব বৃটিশ আর্কিটেক্টস (রিবা) প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে এ খবর জানিয়েছে দ্য গার্ডিয়ান।
২৩শে জানুয়ারি দেয়া এক বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানায়, অসাধারণ নকশা ও সামাজিক প্রভাব বিবেচনায় বাংলাদেশের ফ্রেন্ডশিপ হাসপাতালের ভবনকে রিবা আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত করা হচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিতে থাকা দক্ষিণ বাংলার জলো পরিবেশে গড়ে তোলা হাসপাতাল স্থাপনাটিকে একটি ‘মানবিক স্থাপত্য’ হিসেবে বর্ণনা করেছেন পুরস্কারের জুরি বোর্ড। স্থানীয়করণ প্রকৌশলী কর্তৃক স্থানীয়ভাবে তৈরি নির্মাণসামগ্রী ব্যবহার করে ভবনটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে প্রচুর আলো-বাতাস চলাচল করতে পারে। এ ছাড়া, বিদ্যুতের সর্বনিম্ন ব্যবহার নিশ্চিত করার পাশাপাশি পানি ধরে রাখার জন্য জলাধার রাখা হয়েছে। নিশ্চিত করা হয়েছে হাসপাতালের নিরাপত্তা, সহজে যাতায়াত ব্যবস্থা।
বিজ্ঞপ্তিতে রিবা জানায়, কম বাজেটের মধ্যেও স্থাপত্য কীভাবে প্রত্যন্ত গ্রামীণ এলাকাকে শক্তিশালী ও সক্ষম করে তুলতে পারে তার উৎসাহব্যঞ্জক উদাহরণ হচ্ছে এই ফ্রেন্ডশিপ হাসপাতাল। ৮০ শয্যার ফ্রেন্ডশিপ হাসপাতালের নকশা করেছেন স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী, যিনি এর আগে আগা খান স্থাপত্য পুরস্কারে ভূষিত হয়েছিলেন। তার স্থাপত্য প্রতিষ্ঠান আরবানা ভবনটি নির্মাণ করেছে। এর আগে, গত ১৬ই নভেম্বর প্রকাশিত রিবা আন্তর্জাতিক পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় বিশ্বের সেরা নতুন ভবন হিসেবে বাংলাদেশের সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতালের সঙ্গে ছিল জার্মানির বার্লিনের জেমস-সায়মন-গ্যালারি এবং ডেনমার্কের কোপেনহেগেনের লিলে ল্যাঞ্জেব্রো সেতু। প্রসঙ্গত, সাতক্ষীরার শ্যামনগর উপজেলার প্রত্যন্ত অঞ্চলের মানুষকে চিকিৎসা সেবা দিতে ২০১৮ সালের জুলাই মাসে ফ্রেন্ডশিপ হাসপাতাল চালু হয়। ২০১৩ সালে নকশা করার চার বছরে এর নির্মাণকাজ শেষ হয়।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর