× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৯ মে ২০২২, বৃহস্পতিবার , ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ শওয়াল ১৪৪৩ হিঃ

কেমুসাস’র ৮৫তম সাধারণ সভা

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, সিলেট থেকে
২৯ জানুয়ারি ২০২২, শনিবার

সরকারি নির্দেশনার আলোকে স্বাস্থ্য বিধি মেনে দেশের অন্যতম প্রাচীন সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের ৮৫তম বর্ষের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় এ সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান চৌধুরী এডভোকেট বলেন, মহামারি করোনায় স্তব্ধ হয়ে যাওয়া পৃথিবীতে এর প্রতিষেধক তৈরি হয়েছে জ্ঞানের চর্চার মাধ্যমে। কেমুসাস এমনি একটি প্রতিষ্ঠান যেখানে জ্ঞানের চর্চা হয়। ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানের সবাইকে জাতির কল্যাণে নিবেদিত হয়ে মহৎ উদ্দেশ্যে কাজ করতে হবে। সাহিত্য সংসদের নিজস্ব অডিটোরিয়াম শহীদ সোলেমান হলে অনুষ্ঠিত সভায় সাধারণ সম্পাদকের বক্তব্য রাখেন কেমুসাসের সাধারণ সম্পাদক আব্দুল হামিদ মানিক। এ সময় সাধারণ সম্পাদকের পক্ষে বার্ষিক প্রতিবেদন পাঠ করেন সহ-সাধারণ সম্পাদক সৈয়দ মুমিন আহমদ মবনু। কার্যকরী সদস্য এডভোকেট আব্দুল মুকিত অপির পরিচালনায় সভার শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন শামসীর হারুনুর রশীদ।
২০২১ সালের আয়-ব্যয়ের হিসাব পেশ করেন কোষাধ্যক্ষ আব্দুস সাদেক লিপন এডভোকেট। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন কেমুসাসের সহ-সভাপতি অধ্যাপক নন্দলাল শর্মা, কবি কালাম আজাদ, সৈয়দ মহাদ্দিস আহমদ, দেওয়ান মাহমুদ রাজা ও সাবেক সভাপতি হারুনুজ্জামান চৌধুরী। সভায় ২য় বারের মতো কেমুসাস দেওয়ান আহবাব স্বর্ণপদক প্রদান করা হয়। প্রবীণ সাংবাদিক মনসুর উদ্দিন আহমদ ইকবাল এ বছর এই সম্মানজনক পদক লাভ করেন। স্বর্ণপদক প্রদানকারী হিসেবে শুভেচ্ছা বক্তব্য রাখেন দেওয়ান মাহদী এবং পুরস্কারপ্রাপ্ত ব্যক্তির পরিচিতি তুলে ধরেন আল ইসলাহ সম্পাদক সেলিম আউয়াল। উল্লেখ্য, সরকারি বিধিনিষেধের কারণে এ বছর সদস্যদের উন্মুক্ত আলোচনা বাতিল করা হয়। তবে সদস্যরা তাদের বক্তব্য লিখিতভাবে দাখিল করেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর