× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৮ মে ২০২২, বুধবার , ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ শওয়াল ১৪৪৩ হিঃ

ঈশ্বরগঞ্জ ইউপি নির্বাচন, নৌকা ঠেকাতে মাঠে যুবলীগ

বাংলারজমিন

এফ আই সুমন, ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) থেকে
২৯ জানুয়ারি ২০২২, শনিবার

আগামী ৭ই ফেব্রুয়ারি সপ্তম ধাপে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার ১১ ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে, বাড়ছে প্রার্থীদের প্রচার-প্রচারণার তৎপরতা। ইতিমধ্যে দলীয় প্রতীক নৌকা ঠেকাতে বিদ্রোহী প্রার্থীর হয়ে ভোটের মাঠে পুরোদমে কাজ করে যাচ্ছে উপজেলা আওয়ামী  লীগ ও যুবলীগের একটি অংশ।
স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার ১১টি ইউপিতে আওয়ামী লীগ, যুবলীগ ও সহযোগী সংগঠনের শতাধিক নেতাকর্মী নৌকার মনোনয়ন প্রত্যাশী ছিলেন। পরে ৭ই জানুয়ারি আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে ১১ ইউপিতে নৌকার মাঝি চূড়ান্ত করা হয়। এরপর দলীয় প্রতীক নৌকা না পেয়ে বিদ্রোহী প্রার্থী হয়ে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ইউনিয়ন যুবলীগ নেতারা।
বিভিন্ন সূত্রে জানা যায়, উপজেলার সদর ইউনিয়নে নৌকা ঠেকাতে চেয়ারম্যান পদে বিদ্রোহী প্রার্থী হয়েছেন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হারিছ উদ্দিন আহাম্মদ, সদর ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক আনোয়ার হোসেন মণ্ডল, উপজেলা যুবলীগের প্রস্তাবিত কমিটির সাংগঠনিক সম্পাদক ও উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. হারুন অর রশীদ। সোহাগী ইউনিয়নে নৌকা ঠেকাতে বিদ্রোহী প্রার্থী হয়েছেন, ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক জুলহাস উদ্দিন সুজন শাহ্‌। সরিষা ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী হয়েছেন, জেলা পরিষদের সদস্য সাবেক ইউপি চেয়ারম্যান একরাম হোসেন ভূঁইয়া।
আঠারোবাড়ি ইউপিতে নৌকা ডুবাতে বিদ্রোহী প্রার্থী হয়েছেন ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক আনোয়ার হোসেন সরকার, উপজেলা যুবলীগের প্রস্তাবিত কমিটির সদস্য জসিম উদ্দিন। জাটিয়া ইউপিতে বিদ্রোহী প্রার্থী হয়েছেন উপজেলা যুবলীগের সদস্য ও বর্তমান চেয়ারম্যান শামছুল হক ঝন্টু। মগটুলা ইউপিতে নৌকার বিদ্রোহী হিসেবে মাঠে রয়েছেন ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক হাসিবুল হাসান খান রাজিব। রাজিবপুর ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক নাজমুল হকের ছোট ভাই ও বর্তমান ইউপি চেয়ারম্যান একেএম মোদাব্বিরুল ইসলাম। তারুন্দিয়া ইউনিয়নে নৌকার বিদ্রোহী প্রার্থী হয়েছেন ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক ফরদি খান।
এ বিষয়ে যুবলীগের কয়েকজন নেতা ও নৌকার বিদ্রোহী প্রার্থীর সঙ্গে কথা বললে তারা জানান, দীর্ঘদিন ধরে এলাকায় উন্নয়নমূলক কাজ করে এবং জনগণের পাশে থেকে এলাকায় জনমত সৃষ্টি করেছেন। যে কারণে জনগণের চাপেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তারা। নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ হলে শতভাগ জয়ের আশাও রাখছেন। এ বিষয়ে নৌকা মনোনীত কয়েকজন প্রার্থী জানান, যুবলীগ নেতারা তাদের প্রতিদ্বন্দ্বী না হয়ে নৌকার পক্ষে কাজ করলে জয় নিশ্চিত থাকতো। কিন্তু এখন নৌকার বিজয়ে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে যুবলীগ।
এ ব্যাপারে উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক জুনায়েদুল ইসলাম ভূঁইয়া সুমন জানান, জেলা ও কেন্দ্রীয় যুবলীগের নির্দেশনা এসেছে নৌকার প্রার্থীকে বিজয়ী করতে। উপজেলা যুবলীগ সেই অনুযায়ী কাজ করে যাচ্ছে এবং ইউনিয়ন পর্যায়েও একই নির্দেশনা দেয়া হয়েছে। কিন্তু বেশ ক’টি ইউপিতে যুবলীগ নেতারা নৌকার মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে অংশ নিচ্ছে। ২২শে জানুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় পর্যন্ত ওইসব প্রার্থীদের প্রার্থিতা প্রত্যাহার করে নৌকার পক্ষে কাজ করার নির্দেশ দেয়া হয়। কিন্তু তারা নির্দেশনা অমান্য করে নির্বাচনে অংশ নিচ্ছে। এই বিষয়টি খুব দ্রুতই জেলা যুবলীগের নেতৃবৃন্দকে অবগত করে নৌকার বিদ্রোহী প্রার্থীদের বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হবে।
উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম বুলবুল জানান, এ উপজেলার ১১টি ইউনিয়নে অনেক যাচাই-বাছাই করে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রার্থীদের হাতে নৌকা তুলে দিয়েছেন। প্রতিটি ইউপিতে নৌকার প্রার্থীকে বিজয়ী করার লক্ষ্যে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো তৃণমূল পর্যায়ে সক্রিয় হয়ে কাজ করছেন। তিনি আরও জানান, বেশ কয়েকটি ইউনিয়নে উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ইউনিয়ন যুবলীগের কিছু নেতা চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। ইতিমধ্যে কয়েক দফা বৈঠকের পরও তারা প্রার্থিতা প্রত্যাহার করেনি। তাই যারা আওয়ামী লীগের হয়েও নৌকার বিপক্ষে নির্বাচন করছে, তাদের তালিকা তৈরি করে কেন্দ্রে পাঠানো হবে। এ ছাড়াও কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী তাদের বিরুদ্ধে দলীয় এবং সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর