× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৯ মে ২০২২, রবিবার , ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৭ শওয়াল ১৪৪৩ হিঃ

কলকাতা কথকতা /ইঁদুরদের বিরুদ্ধে অভিযানে নামছে কলকাতা পুরসভা

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(৪ মাস আগে) জানুয়ারি ২৯, ২০২২, শনিবার, ৯:৪৮ পূর্বাহ্ন

কলকাতা শহরের রাস্তা, উড়ালপুল এবং পার্কগুলিকে কার্যত ধংস করে দিচ্ছে ইঁদুরের পাল। লক্ষ লক্ষ ইঁদুর গিজগিজ করছে শহরে। ২০১২ সালে কলকাতা পুরসভা একবার অভিযান চালিয়েছিল ইঁদুর নিধনে। মুম্বাই পুরসভার অনুসরণে ইঁদুর মারার অভিযান চলেছিল তখনকার রাস্তা বিভাগের মেয়র পরিষদ সুশান্ত ঘোষের তত্ত্বাবধানে। কিন্তু, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হস্তক্ষেপে সেই অভিযান মধ্য পথেই পারিত্যক্ত হয়। এই ১০ বছরে শহরে ইঁদুরদের রমরমা এতটাই বেড়েছে যে বউবাজার, বড়বাজার প্রভৃতি অঞ্চলে তা সীমাহীন হয়ে গেছে। বউবাজার অঞ্চলের কাউন্সিলর বিস্বরূপ দে সম্প্রতি বিষয়টি পূরকর্তাদের গোচরে এনেছেন।

কলকাতার ডেপুটি মেয়র অতীন ঘোষ, বিষয়টি স্বীকার করে নিয়ে বলেছেন যে তিনি পারিস গিয়ে পর্যন্ত ইঁদুর রাজ দেখেছেন। কলকাতায় ইঁদুর নিধনে নয়, ইঁদুরের বংশবৃদ্ধি নিয়ন্ত্রণে এবং তাদের খাবারের যোগান বন্ধ করে তাদের সংখ্যা কমানোর একটি অভিনব উদ্যোগ কলকাতা পুরসভা নিচ্ছে।
তারা রাস্তার ধারে অবশিষ্ট খাবার ফেলা বন্ধে উদ্যোগী হচ্ছে। অতীন বাবু জানান, এই সব উচ্ছিষ্ট খেয়ে ইঁদুররা বেঁচে থাকে। যদি জনগন এইসব উচ্ছিষ্ট রাস্তায় না ফেলে পুরসভার ডাস্টবিনে ফেলেন তাহলেই পুরসভার গাড়ি তা সংগ্রহ করে নিতে পারবে। ইঁদুরদের খাদ্যের অভাব হবে। তাদের হাতে না মেরে ভাতে মারার এই পরিকল্পনা পারিস এ সাফল্য পেয়েছে বলে অতীন বাবু জানান। কলকাতা পুরসভা শীঘ্রই এই ব্যাপারে ১৪৪ ওয়ার্ডেই প্রচার চালাবে। পুরোপিতাদের দেয়া হবে এই সংক্রান্ত বুকলেট।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর