× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার , ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১২ সফর ১৪৪৩ হিঃ

এক কাপ চায়ে সাতটি রং!

চলতে ফিরতে


১৩ জানুয়ারি ২০১৯, রবিবার
সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

চা। বিশ্বের অন্যতম জনপ্রিয় পাণীয়। বিভিন্ন দেশের মানুষ বিভিন্ন ভাবে চা বানান । কেউ শুধু লিকার, তো কেউ দুধ চা। গ্রিন টি থেকে হোয়াইট টি— এর রকমফেরও অনেক। স্বাদে পার্থক্য আনার জন্য চায়ে মশলা মেশানোর প্রচলনও আছে। কিন্তু সাতরঙা চা! কখনও শুনেছেন বা দেখেছেন? এই চা বিক্রি করেন বাংলাদেশের ঢাকার এক চা বিক্রেতা। তাঁর এক কাপ চায় মানে সাতটি ভিন্ন রঙের ও ভিন্ন স্বাদের চায়ের সমাহার।

ঢাকা শহরে নিজের দোকানে এই চা তৈরি করেন সাইফুল ইসলাম।
তাঁর দোকানের নাম ‘রঙধনু সাত রঙের চা’। এই দোকানই এখন হয়ে উঠেছে পর্যটকদের আকর্ষণের জায়গা। সাতরঙা এই চায়ের এক কাপের দাম ৭০ টাকা।

কী ভাবে তৈরি করা এই চা? সাইফুল বলছেন, “এই চা তৈরিতে ব্যবহৃত হয় বিভিন্ন ধরনের স্থানীয় ও চিনা চা। মূলত তিন ধরনের কালো চা ও গ্রিন টি দিয়ে তৈরি করা হয় এই চা। সঙ্গে মেশানো হয় দুধ ও  বিভিন্ন ধরনের চা। সঙ্গে মেশানো হয় রং। কমলা, কালো, সাদা, স্ট্রবেরি, সবুজ এই বিভিন্ন রঙের চা একটি উপর আরেকটি মিশিয়ে তৈরি হয় বিশেষ ধরনের এই চা।”কী দিয়ে তৈরি বললেও সাতরঙা চা তৈরির কৌশল ফাঁস করতে রাজি নন সাইফুল। তবে মৌলবিবাজারের শ্রীমঙ্গল এলাকার রমেশ রাম গৌরের কাছ থেকে এই চা বানানোর কৌশল তিনি শিখেছেন বলে জানিয়েছেন। তারপরই ঢাকায় এসে এই দোকান খোলেন তিনি।

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর