× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০২১, সোমবার , ৫ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১১ সফর ১৪৪৩ হিঃ

সৌরভের বিশ্বাস-‘ঘুরে দাঁড়াবে বাংলাদেশ’

সাক্ষাতকার

ইশতিয়াক পারভেজ, কার্ডিফ থেকে
১০ জুন ২০১৯, সোমবার
সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

বাংলাদেশের প্রথম টেস্টের কথা মনে আছে নিশ্চয় সবার। সেই ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন আরেক বাঙালি, যাকে সবাই দাদা বলেই চেনেন। সে আর কেউ নয়, সৌরভ গাঙ্গুলী। বড় করে লিখে তার পরিচয় দেয়ার কিছুই  নেই । ভারতের সাবেক অধিনায়ক। তবে তার প্রতি আমাদের বাংলাদেশের মানুষের অগাধ টান ও ভালোবাসা। কারণ তিনি বাঙালি। সুযোগ পেলেই তিনি সব সময় বাংলাদেশকে ভরসা দিয়েছেন।
দিয়েছেন এগিয়ে যাওয়ার পরামর্শও। গতকাল কার্ডিফের সোফিয়া গার্ডেন মাঠে সাকিব মাত্র সেঞ্চুরি করে আউট হয়েছেন। তবে টাইগারদের হার ততক্ষণে অনেকটাই নিশ্চিত হয়ে গেছে। ঠিক তখন স্টেডিয়ামের কমেন্ট্রি বক্সের এক পাশে বসে দৈনিক মানবজমিনের স্পোর্টস রিপোর্টার ইশতিয়াক পারভেজের সঙ্গে একান্তে কথা বলেছেন সৌরভ গাঙ্গুলী। সেখানেই জানিয়েছেন ইংল্যান্ড বিশ্বকাপে টাইগারদের এখনো সম্ভাবনা কতটা। টানা দুুই ম্যাচ হারলেও তিনি মাশরাফি বাহিনীকে হাল ছাড়তে না করেছেন। কারণ তার মতে এই বিশ্বকাপে সবার সুযোগ উন্মুক্ত। তিনি জানিয়েছেন মাশরাফি বাহিনীর ঘাটতি কোথায়, সেই সঙ্গে দিয়েছেন এগিয়ে যাওয়ার নানা পরামর্শও। তার সেই কথোপকথনের মূল অংশ তুল ধরা হলো-
প্রশ্ন: ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ ম্যাচ কীভাবে মূল্যায়ন করবেন?
সৌরভ গাঙ্গুলী: হুমমম, ইংল্যান্ড একটু বেশিই রান করে ফেলেছে। আসলে আমার মনে হয় বাংলাদেশের এইভাবে খেলা উচিত নয়। বাংলাদেশের আস্তে আস্তে সেইভাবে খেলা উচিত যে টসে জিতলে আগে ব্যাট করবো পরে প্রতিরোধ। কারণ এই দলটির বড় শক্তিই যে ব্যাটিং। আমার মতে সেই দিকেই যাওয়া উচিত ইংল্যান্ড কন্ডিশনে।
প্রশ্ন: বাংলাদেশের তিনটি ম্যাচই আপনি দেখেছেন দাদা। এই বিশ্বকাপে ভালো করার জন্য আসলে কোন জায়গাটায় উন্নতির প্রয়োজন?
সৌরভ গাঙ্গুলী: খুব ভালো খেলছেরে....একেবারে খারাপ কোনভাবেই বলা যায় না। আসলে সত্যি হলো বিশ্বকাপে ভালো করতে হলে অনেক ভালো বোলিং দরকার। বিশেষ করে ইংল্যান্ডের কন্ডিশনে সিম বোলার খুবই প্রয়োজন। এখনো অনেক ম্যাচ বাকি, আশা করি রুবেল খেলবে। আমি জানি না কেন যে রুবেলকে খেলানো হচ্ছে না। বাংলাদেশ খুবই ভালো দল। সাকিব অসাধারণ (গতকাল) খেললো আজ।
প্রশ্ন: তাহলে বোলিংয়ে কোথায় ঘাটতি মনে হচ্ছে আপনার?
সৌরভ গাঙ্গুলী: হুম...আমি মনে করি একটু পেস লাগে এখানে। তার মানে গতির কথা বলছি। গতির অভাবটা খুব চোখে পড়ছে। কি করা, তাসকিন ইনজুরিতে তাই গতিটাও সে রকম নেই।
প্রশ্ন: আপনিতো অনেক দিন অধিনায়কত্ব করেছেন, সেরা অধিনায়কদের একজন...
সৌরভ গাঙ্গুলী: আরে না...না.. তোদের মাশরাফিও  যে অনেক ভালো অধিনায়ক।
প্রশ্ন: মাশরাফির নেতৃত্ব নিয়ে কি বলার আছে?
সৌরভ গাঙ্গুলী: আমি মনে করি মাশরাফি অনেক ভালো অধিনায়ক। ও-ই বাংলাদেশ দলকে অনেক দূর নিয়ে গেছে। আমি দেখেছি মাশরাফির অধীনেই বাংলাদেশ দল বেশ ভালো খেলে।
প্রশ্ন: মাশরাফি জানিয়ে দিয়েছেন এটি তার  শেষ বিশ্বকাপ, বিষয়টি বাংলাদেশের জন্য কতটা ধাক্কার?
সৌরভ গাঙ্গুলী: সব ভালো জিনিসেরই তো শেষ আছে তাই না। সে বাংলাদেশের জন্য অসাধারণ সার্ভিস দিয়েছে।
প্রশ্ন: মাশরাফির পর অধিনায়ক হিসেবে সাকিবের সম্ভাবনাটা কতটা দেখছেন?
সৌরভ গাঙ্গুলী:  মাশরাফির পর কে অধিনায়ক হবে সেটি তোমাদের বোর্ড সিদ্ধান্ত নিবে অবশ্যই। আর সাকিব করতে চায় কিনা সেটিও বিষয়। এখনো তো মাশরাফি খেলছে এখনো ৬টা ম্যাচ বাকি। এরপর না হয় মাশরাফির বিকল্প ভাবা যাবে।
প্রশ্ন: সাকিবের সেঞ্চুরিটা কীভাবে দেখেছেন আজ?
সৌরভ গাঙ্গুলী: সাকিব তো ভালো খেলেরে.. এই বিশ্বকাপে শুরু থেকেই ভালো খেলছে। তাও কি বড় বড় দল দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড আজ সেঞ্চুরি করলো ইংল্যান্ডর বিপক্ষে। আজ যেভাবে চাপে সেঞ্চুরি করেছে সেটাও দারুণ।
প্রশ্ন: এখনো অনেক ম্যাচ বাকি, সব মিলিয়ে এখনো বাংলাদেশের সম্ভাবনা কতটা?
সৌরভ গাঙ্গুলী: হ্যাঁ, এখন একটু কঠিন হয়ে গেল। এটি সত্যি ভালো খেলছে, তবে ভালো খেললেই হবেনা জিততে হবে। আরো ৬টি ম্যাচ আছে এমন হতে পারে ৬টি ম্যাচেই জিতে যেতে পারে।
প্রশ্ন: আপনার দৃষ্টিতে শেষ চারে কোন কোন দল যেতে পারে?
সৌরভ গাঙ্গুলী: সত্যি করেই বলছি খেলাতে অনুমান সঠিক হয় না। আমার কাছে মনে হয় এই বিশ্বকাপ সবার জন্য উন্মুক্ত। কারণ এই বিশ্বকাপে অনেক ভালো ভালো দল আছে।
প্রশ্ন: বাংলাদেশের ব্যাটিং ভালো বললেন, কিন্তু মিডল অর্ডার ছাড়া কেউ নিজেদের সেরাটা দিতে পারছে না কেন বলে মনে করেন?
সৌরভ গাঙ্গুলী: ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটিতে হয়তো ভালো করেনি, কিন্তু হবে না তা নয়। তামিম তো আগেও অনেক রান করেছে। একটু সময় দাও ঠিক হয়ে যাবে। এখনো তো অনেক ম্যাচ আছে। বাংলাদেশ দারুণ দল ওরা ঘুরে দাঁড়াবে।
প্রশ্ন: স্পিনারদের সুযোগ কতটা দেখছেন?
সৌরভ গাঙ্গুলী: অবশ্যই আছে। সাকিব তো  দেখিয়েছে...আর যে অফস্পিনারটা আছে (মিরাজ) সে ভালো করছে। আরো উন্নতি করবে বলেই মনে হয়। তবে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকার কন্ডিশনে খুব একটা স্পিন ধরে না। তাই এখানে গতি দরকার গতি।
প্রশ্ন: তাহলে কি রুবেল ও তাসকিনের অভাব বোধ করছেন?
সৌরভ গাঙ্গুলী:  হুম... তাতো অবশ্যই। আসলে এখানে গতিরই বেশি দরকার।
প্রশ্ন: ভারতের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ আছে তা নিয়ে যদি কিছু বলতেন?
সৌরভ গাঙ্গুলী: ভারত ভালো দল....যদি আমাদের হারাতে হয় তাহলে বাংলাদেশকে কিন্তু অনেক ভালো  খেলতে হবে। হা, হা, হা........

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Mohammed Aslam
১০ জুন ২০১৯, সোমবার, ৬:৪৯

my concern Mashrafee k boshiyeh Rakha houk, without mashrafee Bangladesh team could take 1.sabbir Rahman, 2.liton das,3. mosaddek Hossain, 4. mehdi hassan miraz, 5.rubel Hossain 6.,mushfiq, 7. mamudullah, 8.shakibul hassan ,9. shommoo shorkar,10. saifuddin, 11 mustafiz this 11 player we want to see in Bangladesh please infor our request to Bangladesh cricket board president and team selection committee , this 11 player will be best , imrul kayes k na niya boro bul korsey, cricket board did big mistake they did not take imrul kyes, they leave him

অন্যান্য খবর