× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২ ডিসেম্বর ২০২০, বুধবার

‘পাসওয়ার্ড’ নিয়ে নকলের অভিযোগের নিষ্পত্তি

বিনোদন

স্টাফ রিপোর্টার | ৬ জুলাই ২০১৯, শনিবার, ১২:৪৭

মালেক আফসারী পরিচালিত ‘পাসওয়ার্ড’ ছবিটি গত রোজার ঈদে দেশের সর্বাধিক প্রেক্ষাগৃহে মুক্তি পায়। এ ছবিটি মুক্তির পর ভালো ব্যবসা করে। তবে একজন চলচ্চিত্রকর্মী সেন্সরবোর্ডে এ ছবিটি অন্য একটি বিদেশী ছবির নকল বলে অভিযোগপত্র দেন। সেই অভিযোগের ভিত্তিতে সেন্সরে ছবিটি আবারো প্রদর্শীত হয়। সেন্সর বোর্ডের সদস্য খোরশেদ আলম খসরু আজ সকালে বলেন, ছবিটির কিছু অংশ, বিশেষ করে অ্যাকশন দৃশ্যের সাথে বিদেশী ছবির সাথে ‘পাসওয়ার্ড’-এর কিছু মিল আছে। তবে শুরু থেকে শেষ ফ্রেম টু ফ্রেম বা গল্পে কোনো মিল নেই। তাই নকলের অভিযোগটা পুরোটা সত্যি না। যদি ফ্রেম টু ফ্রেম বা গল্পে পুরো মিল পাওয়া যেত তাহলে ভিন্ন ব্যবস্থা নেওয়া হত।
এদিকে ‘পাসওয়ার্ড’ ছবিটি প্রযোজনা করেছেন ঢালিউডের কিংখ্যাত অভিনেতা শাকিব খান ও মোহাম্মদ ইকবাল। এ ছবিতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন শবনম বুবলী।

ছবির সহ-প্রযোজক ইকবাল জানান, সেন্সরবোর্ডর সদস্যরা ছবিটি গত বৃহস্পতিবার আবার দেখেছেন। ছবিটি নিয়ে যে নকলের অভিযোগ উঠেছিল তার নিষ্পত্তি হয়েছে। ছবিটি নকল না বলে প্রমাণিত হয়েছে। উল্লেখ্য, ঈদের ছবি ‘পাসওয়ার্ড’ সারা দেশের বিভিন্ন সিনেমা হলে চলার সময় ছবি নিয়ে আলোচনা ও সমালোচনা ছিল সমান তালে। অভিযোগ উঠে, ছবিটি নাকি নকল। কেউ কেউ বলছেন ফরাসি সিনেমা ‘পয়েন্ট প্ল্যাঙ্ক’-এর কাহিনি ও চিত্রনাট্য ব্যবহার করা হয়েছে ‘পাসওয়ার্ড’ ছবিতে। ‘দ্য টার্গেট’ ছবিটি ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত ফরাসি সিনেমা ‘পয়েন্ট ব্ল্যাঙ্ক’-এর রিমেক। পরিচালক মালেক আফসারী, শাকিব খান এবং ছবির সহযোগি প্রযোজক মোহাম্মদ ইকবাল পরোক্ষভাবে সে অভিযোগ স্বীকার করেছেন। অপরাধ জগতের এক ডনের সুইস ব্যাংকের অ্যাকাউন্টের পাসওয়ার্ড নিয়ে ‘পাসওয়ার্ড’ ছবির গল্প। ছবিতে আরো অভিনয় করেছেন মিশা সওদাগর, ইমন, অমিত হাসান, ডন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর