× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ জানুয়ারি ২০২১, সোমবার

বৃটিশবিরোধী আন্দোলনে পূর্ববাংলা

ষোলো আনা

মোহাম্মদ মাহবুব খান
১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার

সঞ্জীব কুমার দেবনাথের ‘বৃটিশবিরোধী আন্দোলনে পূর্ববাংলা’ গ্রন্থটি এক ঐতিহাসিক দলিল। চারশ পৃষ্ঠার বইটি লেখক বৃটিশবিরোধী আন্দোলনের প্রেক্ষাপট দিয়ে শুরু করেন। পর্যায়ক্রমে ভারতীয় জাতীয় কংগ্রেস ও মহাত্মা গান্ধী, ভারতীয় মুসলিম লীগ ও  মোহম্মদ আলী জিন্নাহ, খেলাফত আন্দোলন ও মহাত্মা গান্ধী, ব্রিটিশবিরোধী আন্দোলনে নেতাজী সুভাষ চন্দ্র বসুর ভূমিকা নিয়ে গঠনমূলক আলোচনা করেছেন। গ্রন্থটিতে পূর্ববাংলার বেশ কয়েকজন বিপ্লবী নারীর পরিচিতি ও তাদের  অবদান সংক্ষিপ্ত আকারে বর্ণিত হয়েছে। স্থানীয় ইতিহাস ও ঐতিহ্যের গবেষণায় আগ্রহ বাড়ানোর জন্য লেখক বৃটিশবিরোধী আন্দোলনে ব্রাহ্মণবাড়িয়া জেলার ভূমিকা আলাদাভাবে বর্ণনা করেছেন। তাছাড়া ঐতিহাসিক জালালাবাদ যুদ্ধে নিহত ও আহতদের তালিকা, ফাঁসিরকাষ্ঠে প্রাণ দেয়া পূর্ববাংলার বিপ্লবীদের তালিকাসহ কিছু ঐতিহাসিক ছবি সংযোজন করে গ্রন্থটিকে অনেকাংশে সমৃদ্ধ করেছেন। সঞ্জীব কুমার দেবনাথ মূলত গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী। সর্বোপরি তিনি একজন সংস্কৃতিকর্মী।
এর আগেও তার লেখা দু’টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। একটি ভ্রমণ কাহিনী ‘নীলনদের দেশে’ (একুশে বইমেলা-২০১৪)। অপরটি সংগীত বিষয়ক প্রবন্ধ সংকলন ‘সংগীত স্বরূপ’ (একুশে বইমেলা-২০১৬)। গত বই মেলায় (২০১৯) এ বইটি প্রকাশ হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর