× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২ মার্চ ২০২১, মঙ্গলবার

এত বড় ফুল !

রকমারি

ইমরান আলী
৬ জানুয়ারি ২০২০, সোমবার
সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

ফুলের প্রতি যেকোনো মানুষের আকর্ষণ প্রবল। ফুল কে না ভালবাসে! পাশাপাশি ফুলের প্রতি আগ্রহেরও নেই কমতি। যে কোন সাইজের ফুলকেই মানুষ ছুঁয়ে দেখতে চায়। হোক বড় বা ছোট। অনেকেই জানতে চান কোন ফুল সবচেয়ে বড়। বলা হয়ে থাকে রাফলেসিয়া আরনোল্ডি। এ ফুলটিই নাকি সবচেয়ে বড় আকৃতির। এটি রাফলেসিয়া পরিবারভুক্ত ।
এর দেখা মিলেছে ইন্দোনেশিয়ায়। বৃহদাকৃতির এই ফুলের গায়ে বড় বড় লাল সাদা ছোপ ছোপ দাগ দেখা যায়। ফুলটি ইন্দোনেশিয়ার রেইনফরেস্টে পাওয়া যায়। উচ্চতা ৩ ফিট পর্যন্ত হয়। ওজনে প্রায় ১৫ পাউন্ড। এটি মূলত অন্য গাছের আশ্রয়ে ফুটে। এর দৃশ্যমান কোন পাতা বা শেকড়ও নেই। তবে এটি ফুল হলেও অবাক বিষয়, এর কোন সুগন্ধতো নেইই বরং উল্টো পচা মাংসের মত দুর্গন্ধ ছড়ায়। আর এই দুর্গন্ধই পোকামাকড়কে কাছে টানতে, পরাগায়ণ ঘটাতে সাহায্য করে। অন্য গাছের পুষ্টিতে বেঁচে থাকা এই ফুলটি সবচেয়ে বড় হলেও বাঁচে খুব কম সময়। বড়জোর এক সপ্তাহ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
খাইরুল আলম
৬ জানুয়ারি ২০২০, সোমবার, ৬:০২

সুবাহান আল্লাহ! আল্লাহ'র কুদরত কত সুন্দর। মাশা আল্লাহ

অমুক
৬ জানুয়ারি ২০২০, সোমবার, ৫:৫৭

ভাই আপনার আর্টিকেলটা অনেক সুন্দর হয়েছে। দুনিয়াতে কত্ত কিছু যে জানার আছে। মানবজমিনে এমন অজানা তথ্য আরো বেশি বেশি জানতে চাই। ধন্যবাদ। - মকবুল হোসেন (জেদ্দা)

অন্যান্য খবর