× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২২ জানুয়ারি ২০২১, শুক্রবার

পাকিস্তানের বিরুদ্ধে আবারো পারমাণবিক অস্ত্র প্রযুক্তি চুরির অভিযোগ

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক
১৯ জানুয়ারি ২০২০, রবিবার

যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র প্রযুক্তি চুরি করতে গিয়ে হাতেনাতে ধরা পড়েছেন পাকিস্তানি পাঁচ ব্যবসায়ী। রাওয়ালপিণ্ডির একটি সংস্থা ‘বিজনেস ওয়ার্ল্ড’-নামে ওই সংস্থার পাঁচ কর্তাকে যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার করার পর শুরু হয়েছে চাঞ্চল্য। উদ্বেগ বেড়েছে প্রতিদ্বন্দ্বী ভারতের। যদিও পাকিস্তানের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র প্রযুক্তি চুরির অভিযোগ নতুন নয়। এ খবর দিয়েছে আনন্দবাজারসহ ভারতীয় গণমাধ্যমগুলো। মার্কিন বিচার বিভাগের মতে, এই পাঁচজন কানাডা, হংকং ও ইংল্যান্ডে থাকেন। আন্তর্জাতিক একটি চক্রের মাধ্যমে তারা পাকিস্তান অ্যাটমিক এনার্জি কমিশন (পিএইসি)-কে বিভিন্ন দেশ থেকে প্রযুক্তি সরবরাহ করে। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংক্রান্ত এসিস্ট্যান্ট অ্যাটর্নি জেনারেল জন সি ডেমার্স এ নিয়ে একটি বিবৃতি দিয়েছেন।
এতে তিনি বলেন, অভিযুক্তরা মার্কিন মুলুকের এমন জিনিস চোরাচালান করেছেন, যা পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের অস্ত্র চুক্তির জন্য বিপজ্জনক। ধরা পড়া পাঁচ অভিযুক্ত’র নাম কামরান ওয়ালি (৪১), মোহাম্মদ এহসান ওয়ালি (৪৮) হাজি ওয়ালি মোহাম্মদ শেখ (৮২) আশরফ খান মোহাম্মদ প্রমুখ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর