× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার

প্রধানমন্ত্রী স্বর্ণদ্বীপে যাচ্ছেন আজ

বাংলারজমিন

ধস্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে | ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, ৯:১১

 বাংলাদেশ সেনাবাহিনীর একটি মহড়া অবলোকনসহ বিভিন্ন কর্মসূচিতে অংশ নিতে আজ নোয়াখালীর হাতিয়ার স্বর্ণদ্বীপে (জাহাইজ্জার চর) আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে সেনাবাহিনীর উদ্যোগে স্বর্ণদ্বীপে বিশেষ নিরাপত্তা ব্যবস্থাসহ সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সকাল সাড়ে ১১টায় হেলিকপ্টারযোগে প্রধানমন্ত্রী স্বর্ণদ্বীপে পৌঁছাবেন। এ সময় প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন সেনাবাহিনী প্রধান লে. জেনারেল আজিজ আহমেদ।
প্রধানমন্ত্রীর প্রেস উইং সূত্রে জানা যায়, বাংলাদেশ সেনাবাহিনীর ৬৬তম পদাতিক ডিভিশনের তত্ত্বাবধানে এবং ৩৩ পদাতিক ডিভিশনের সার্বিক ব্যবস্থাপনায় স্বর্ণদ্বীপ এলাকায় আসন্ন ম্যানুভ্যার অনুশীলন-২০২০ মহড়া অনুষ্ঠান অবলোকনসহ ওই চরে সেনাবাহিনীর বনায়ন কার্যক্রম ও বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। নোয়াখালীর দক্ষিণে মেঘনা নদী থেকে প্রায় ২০ বছর আগে জেগে ওঠে এই চরটি। সুবর্ণচর ও চট্টগ্রামের সন্দ্বীপের কিছু অংশ রয়েছে চরটিতে। সমুদ্র পৃষ্ঠ থেকে ৩ মিটার উচ্চতায় অবস্থিত ৩৬০ বর্গকিলোমিটার আয়তনের এই চরটি ২০১৩ সালে বাংলাদেশ  সেনাবাহিনীকে হস্তান্তরের পর এটি স্বর্ণদ্বীপ হিসেবে নামকরণ করা হয়।
এ দ্বীপের উন্নয়নের জন্য বাংলাদেশ সেনাবাহিনী একটি ত্রিমুখী পরিকল্পনা গ্রহণ করেছে। প্রশিক্ষণের জন্য অবকাঠামোগত উন্নয়ন, বনায়ন ও স্থানীয় জনগণের আর্থ-সামাজিক উন্নয়ন। প্রাকৃতিক দুর্যোগ থেকে স্বর্ণদ্বীপকে রক্ষার জন্য সেখানে বনায়ন ও বৃক্ষরোপণের অংশ হিসেবে সেনাবাহিনীর বনায়ন ও বৃক্ষরোপণ কার্যক্রম শুরু হয়েছে। ইতিমধ্যে সেখানে ৬০ হাজার ঝাউ গাছের চারা রোপণ করা হয়েছে।  হেলিকপ্টারের সহায়তায় সিড বোম্বিং-এর মাধ্যমে ২ টন কেওড়ার বীজ বপন করা হয়েছে। ভিয়েতনাম থেকে আনা ডুয়ার্ফ প্রজাতির ১৫শ’ নারিকেল গাছের চারার সমন্বয়ে পাইলট প্রকল্প হিসেবে কৃষি মন্ত্রণালয়ের কারিগরি সহায়তায় একটি আদর্শ নারিকেল বাগান তৈরি করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর