× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৫ ডিসেম্বর ২০২০, শনিবার

করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা ১০৬, আক্রান্ত ৪৫১৫

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১০ মাস আগে) জানুয়ারি ২৮, ২০২০, মঙ্গলবার, ১০:৩৪ পূর্বাহ্ন

বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টিকারী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা আরো বেড়েছে। গতকাল পর্যন্ত মৃতের সংখ্যা ৮১ থাকলেও তা আজ মঙ্গলবার বেড়ে হয়েছে ১০৬। অন্যদিকে চীনে কড়াকড়ি আরোপ করলেও সেখানে নতুন করে আক্রান্তের সংখ্যা প্রায় দ্বিগুন হয়েছে। ২৭শে জানুয়ারি সকাল পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছিল ২৮৩৫। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ৪৫১৫। এই ভাইরাসের বিস্তার রোধে এবং নতুন করে আক্রান্ত হওয়া থামাতে ভ্রমণের ওপর আরো কড়াকড়ি আরোপ করেছে চীন। হুবেই প্রদেশের উহান শহর এই ভাইরাসের উৎপত্তিস্থল। কার্যত ওই শহর এখন অচল হয়ে আছে।
এখানেই অবস্থান করছেন বাংলাদেশী বেশ কিছু শিক্ষার্থী।
এরই মধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা, থাইল্যান্ড, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, ভিয়েতনাম, নেপাল, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, জার্মানিতে এই ভাইরাসে আক্রান্ত মানুষের সন্ধান মিলেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Md. Harun Al-Rashid
২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, ১১:৫৩

করোনা ভাইরাসের প্রতিষেদক বা আক্রান্ত হলে যথাযথ চিকিৎসা দেয়া দূরহ বিধায় প্রতিরোধের ব্যবস্হা হিসেবে অন্তত সকল শিক্ষা প্রতিষ্ঠানে স্বস্ব খরচায় জীবানু প্রতিরোধী মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হোক। দেশের ঔষধ প্রস্তুতকারি প্রতিষ্ঠানগুলি দাতব্য কর্মসূচী হিসেবে স্বল্প মূল্যে বা উৎপাদন খরচায় এ মাস্কটি জরুরী ভিক্তিতে বাজারে সরবরাহ করতে পারে। স্বাস্হ্য মন্ত্রনালয়, মাঠ পর্যায়ের প্রশাসন, এন জিওগুলি এর সমন্বয় করলে করোনা ভাইরাসের প্রকোপ সহনীয় মাত্রায় রাখা যাবে। চলমান সিটি নির্বাচনে পোষ্টার ও লিপলেট এবং অন্যান্য প্রচার খরচার পরিবর্তে প্রার্থীগন নির্বাচন কমিশনের অনুমতি নিয়ে জীবানুরোধী মাস্ক বিতরন করলে শহরবাসি তাৎক্ষনিক উপকৃত হতো।

Akbar Ali
২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, ১১:১৭

আহারে! ভবিষ্যতে চীনে কথিত 'ইসলামের উত্থান, রোধে উইঘুর মুসলমান নারী-পুরুষদের বিরুদ্ধে তোমরা কত কেরামতিই না কর। একবার সেই কেরামতিটা করোনা ভাইরাস দমনে ঝাড়!

অন্যান্য খবর