× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ নভেম্বর ২০২০, মঙ্গলবার

লিফটের বাটন করোনা ভাইরাস মুক্ত রাখতে অভিনব কৌশল

মন ভালো করা খবর

কাজল ঘোষ | ৩০ মার্চ ২০২০, সোমবার, ১২:০৪
ছবি: জীবন আহমেদ

লিফটের বাটন করোনা ভাইরাস মুক্ত রাখতে অভিনব উদ্যোগ নিয়েছেন টিকাটুলির অরুণোদয় কনকর্ডের বাসিন্দারা। এখানকার বাসিন্দারা লিফটে ওঠানামায় ব্যবহার করছেন টুথপিক। লিফটে ওঠার সময়ই রাখা হয়েছে ভেতরে-বাইরে টুথপিক। আর এই টুথপিক নিয়ে বাটনে খুব সহজেই নক করে আপনি পৌঁছে যেতে পারবেন আপনার নির্ধারিত ফ্লোরে। লিফট থেকে নামার আগে রাখা বোতলে টুথপিক ফেলে দিলেই কাজ শেষ। এতে করে কোনভাবেই অন্যকারও শরীরে লুকিয়ে থাকা করোনা ভাইরাস আপনার হাতের আঙুলের মাধ্যমে শরীরে প্রবেশের সুযোগ পাবে না।

১/১, ১/২ ও ১/৩ কে এম দাস লেন, টিকাটুলির অরুণোদয় কনকর্ড অ্যাপার্টমেন্ট ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক পুলক চন্দ্র দাশ জানালেন কিভাবে এই অভিনব উদ্যোগ নিলেন। করোনা ভাইরাস নিয়ে যে আতঙ্ক তা থেকে সকলে নিরাপদ থাকার জন্য আমরা বেশকিছু উদ্যোগ চিন্তা করি, তারমধ্যে এটি একটি।
নিজেরাই ভেবে এই উদ্যোগ নিয়েছি। এর জন্য তেমন খরচও নেই। লিফটের সুবিধামতো স্থানে একটি কচশিট টেপ দিয়ে লাগিয়ে নিয়ে এতে টুথপিক গেঁথে দেয়া আর তা ফেলার জন্য লিফটের কোন এক স্থানে বোতল ঝুলিয়ে দিলেই কাজ শেষ।

তিনি বলেন, আমরা মনে করি, এই উদ্যোগ রাজধানীর সকল অ্যাপার্টমেন্টের বাসিন্দারা গ্রহণ করলে অন্ততঃ লিফটে ওঠানামায় ভাইরাস ছড়াবে সেই আতঙ্ক থেকে মুক্ত হতে পারেন সকলে। এছাড়াও তিনি এর বাইরে আরও বেশকিছু উদ্যোগের কথা জানান। অ্যাপার্টমেন্টে বহিরাগত প্রবেশ নিষিদ্ধ, বাসিন্দাদের বাহির থেকে এলেই গেটে হাত পরিষ্কার করে প্রবেশ বাধ্যতামূলক, লিফটের ভেতরে মিউজিক সিস্টেমে করোনা নিয়ে সচেতনতামূলক প্রতিবেদন প্রচার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর