× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৩০ নভেম্বর ২০২০, সোমবার

বিশ্বব্যাপী শুরু হলো অনলাইন গেমিং প্রতিযোগিতা

তথ্য প্রযুক্তি

স্টাফ রিপোর্টার | ১৫ মে ২০২০, শুক্রবার, ৭:৫৫

বিশ্বজুড়ে বিখ্যাত ফ্রান্সের ভিডিও গেমস এসোসিয়েশন ইসিডিসির আন্তর্জাতিক অনলাইন গেমিং প্রতিযোগিতা ‘হোম অ্যালোন গেম সামিট’-এ মেন্টর হিসেবে বাংলাদেশে প্রতিনিধিত্ব করবেন দেশের সফল উদ্যোক্তা এবং ভিডিও গেম জগতের স্বনামধন্য ব্যক্তি তানভীর হোসেন খান।

সম্প্রতি ইসিডিসির ইউটিউব চ্যানেল এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়েছে অনলাইন গেমিং ইভেন্ট ‘হোম অ্যালোন গেম সামিট’। মহামাির কোভিড-১৯ চলাকালীন দেশের এবং আন্তর্জাতিক গেম ডেভেলপারদের বাড়িতে থেকেই অনলাইনে অংশগ্রহণে ফ্রান্স ইনস্টিটিউট এবং ফ্রান্স দূতাবাসের সহায়তায় এ ইভেন্টের আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতা অংশগ্রহণকারীদের বহু পুরষ্কার প্রাপ্ত ফ্রান্সের আন্তর্জাতিক গেমিং এসোসিয়েশন ইসিডিসি থেকে সাটিফিকেট প্রদান করা হবে এবং সেসঙ্গে তারা তাদের গেমসগুলো আন্তর্জাতিক পরিমন্ডলে তুলে ধরারও সুযোগ পাবেন।

ফ্রান্সের মন্টপিলিয়ার শহরে অবস্থিত একটি অলাভজনক প্রতিষ্ঠান ইসিডিসি এসোসিয়েশন (এডুকেশন-ক্রিয়েট-এন্টারটেইন-কাল্টিভেট)-এর প্রতিষ্ঠাতা সেলিম জেইন বলেন, বাংলাদেশ একটি উদ্যমী, বন্ধুত্বপূর্ণ ও প্রতিষ্টিত দেশ। পুরো এশিয়া অঞ্চলের জন্য সহজাত ভিডিও গেম হাব হিসাবে পরিণত হওয়ার প্রচুর সম্ভাবনা রয়েছে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।

বাংলাদেশের গেম ডেভলপমেন্ট ইন্ডাস্ট্রির স্বনামধন্য ব্যক্তি তানভীর হোসেন খান বলেন, অনলাইন গেমিং প্রতিযোগিতা ‘হোম অ্যালোন গেম সামিট’-এ মেন্টর হিসেবে অংশ নেয়া আমার জন্য অত্যন্ত সম্মানের বিষয়। আমি মনে করি এ গেমিং প্রতিযোগিতার মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে থাকা ভিডিও গেম নির্মাতাদের বর্তমান এবং ভবিষ্যতের নেতাদের সঙ্গে একটি সৃদৃঢ় সম্পর্ক তৈরি হবে।

অগমেন্টেড রিয়েলিটি (এআর) এবং ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) অ্যাপ সলিউশন প্রদানকারী অফশোর গেম স্টুডিও হাব ‘ড্রিমারজ ল্যাব-Dreamerz Lab’-এর সিইও এবং গেম/প্রোডাক্ট ডিজাইনার তানভীর খান বলেন, আমি সবসময় বাংলাদেশের গেমিং শিল্পের বিকাশে জড়িত সবাইকে নিয়ে একসঙ্গে কাজ করে যেতে চাই।
অফশোর কোম্পানি হিসেবে, আমরা বি-টু-বি প্ল্যাটফর্মগুলোর জন্য মোবাইল এবং ভিআর গেমস তৈরি করি। বর্তমানে আমরা অ্যান্ড্রয়েড/আইওএস ভিত্তিক তিনটি গেমস-দ্য লস্ট, লাইফ ইন লকডাউন এবং দ্য ডিফেন্ডার-তৈরির কাজ করছি।

ক্যারিয়ারের শুরু থেকেই গেমিং শিল্পের প্রতি অনুরাগী তানভীর হোসেন খান ২০১৫ সালে তার নিজস্ব স্টার্টআপ ‘ড্রিমারজ ল্যাব’ প্রতিষ্ঠা করেন। তিনি ২০১৬ ও ২০১৭ সালে দেশের সবচেয়ে বড় গেমিং ইভেন্টে ‘বাংলাদেশ গেমিং এক্সপো’ শীর্ষক আয়োজনের সঙ্গে সরাসরি সম্পৃক্ত ছিলেন। এছাড়া তানভীর মেন্টর হিসাবে বিভিন্ন সংস্থার গেম ডিজাইন কাজ করেছেন এবং নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ২০১৮ এবং ২০১৯ সালে ভিআর/এআর এবং গেম প্রকল্পের কনসালটেন্ট হিসাবে দায়িত্ব পালন করেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর