× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার, ২৮ রমজান ১৪৪২ হিঃ

সৌদি রাষ্ট্রদূতের শুভেচ্ছা বার্তা এবং... (ভিডিও)

অনলাইন

কূটনৈতিক রিপোর্টার
(১১ মাস আগে) মে ২২, ২০২০, শুক্রবার, ১১:৫৮ পূর্বাহ্ন

বাংলায় প্রচারিত এক ভিডিও বার্তায় ঢাকাস্থ সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দূহাইলান দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি দুই দেশের মানুষের সমৃদ্ধি ও কল্যাণ কামনা করেছেন। প্রাণঘাতি করোনার কারণে সম্পূর্ণ ব্যতিক্রম এক পরিবেশে অত্যাসন্ন ঈদ-উল-ফিরত উদযাপনে প্রস্তুতি নিচ্ছে বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা মুসলিম সম্প্রদায়। রোববার সৌদি আরবসহ অনেক দেশে ঈদ উল ফিতর পালিত হবে। চাঁদ দেখা সাপেক্ষে বাংলাদেশে পর দিন  সোমবার ঈদ হতে পারে।মুসলিম উম্মাহর আবেগের জায়গা পবিত্র মসজিদুল হারাম (মক্কা মুকাররামা) এবং সর্বকালে সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ (সা.) শায়িত আছেন যে মদীনা মুনাওয়ারায়, তা সহ দুনিয়ার সব মসজিদেই এবার নিয়ন্ত্রিতভাবে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। রমদ্বান মাসের কারণে সৌদি আরবে বিদ্যমান লকডাউন খানিকটা শিথিল ছিল ২২ শে মে পর্যন্ত। কিন্ত ২৩-২৮ শে মে (ঈদের ছুটির ওই সময়ে) দেশটিতে সর্বাত্মক লকডাউনের ঘোষণা দিয়েছে সৌদি প্রশাসন। করোনার ভয়াবহতায় সর্বসাধারণকে ঘরে ঈদ-উল ফিতরের নামাজ আদায় করতে নির্দেশনা দেয়া হয়েছে।
কূটনৈতিক সূত্র জানিয়েছে,  করোনাকালে পবিত্র দুই মসজিদ মক্কা ও মদীনায়- পাঁচ ওয়াক্ত আযান হচ্ছে। মসজিদের ঈমাম-মুয়াজ্জিন ও খাদেমদাররা (যারা মসজিদ কমপাইন্ডে বাস করেন) জামাতে নামাজ আদায় করছেন। ওই দুই মসজিদে জুম'আ হচ্ছে। পরিস্থিতির কারণে এবারই প্রথম ২০ রাকাতের বদলে ১০ রাকাত করে তারাবিহ'র জামাত হয়েছে এবং ক্বিয়ামুল লাইলও হয়েছে, তবে নিয়ন্ত্রিত।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Abdul Aziz Mir
২৩ মে ২০২০, শনিবার, ১০:৩৪

Salam and thanks, your Excellency ambassador to use our language. Abdul Aziz Mir Riyadh Kingdom of Saudi Arabia

অন্যান্য খবর