× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৯ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার

অক্সফোর্ড ভ্যাকসিন এর ক্লিনিক্যাল ট্রায়াল বন্ধ করতে বাধ্য হল সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া

ভারত

বিশেষ সংবাদদাতা , কলকাতা | ১২ সেপ্টেম্বর ২০২০, শনিবার, ৯:১২

ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার নির্দেশে ভারতে অক্সফোর্ড কোভিড -১৯ ভ্যাকসিন এর ট্রায়াল আপাতত বন্ধ করে দেয়া হল।
অক্সফোর্ড ভ্যাকসিনের মূল প্রয়োগকারী আন্তর্জাতিক ফার্মা জায়ান্ট এস্ট্রাজেনেকা। বৃটেনে ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেয়া এক নারী অজ্ঞাত কারণে অসুস্থ হয়ে পড়ার পর বিভিন্ন দেশে হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল বন্ধ করে দিয়েছে কোম্পানিটি।
ভারতে পুনের সিরাম ইনস্টিটিউট অক্সফোর্ড ভ্যাকসিন এর দায়িত্ব পেয়েছে। তারা এস্ট্রাজেনেকার এই তথ্য চেপে গিয়ে ফেস টু এবং ফেস থ্রি এর ক্লিনিক্যাল ট্রায়াল এর জন্যে ক্যান্ডিডেট নির্বাচনের প্রক্রিয়া চালিয়ে যাচ্ছিল। ড্রাগ কন্ট্রোলার অফ ইন্ডিয়া'র ডা. ভি জি সোমানি ৯ই সেপ্টেম্বরের চিঠিতে সিরাম ইনস্টিটিউটকে শুধু শোকজই করেননি, জানিয়ে দিয়েছেন, এস্ট্রাজেনেকা সারা দুনিয়ায় আবার ক্লিনিক্যাল ট্রায়াল শুরু না করা পর্যন্ত সিরাম ইনস্টিটিউট ভারতে আর অক্সফোর্ড ভ্যাকসিন এর ট্রায়াল করতে পারবে না। পুনের ফার্মটিও বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিয়েছে যে, তাদের ট্রায়াল বন্ধ থাকলো। এর ফলে ভারতে অক্সফোর্ড ভ্যাকসিন আরও বিলম্বিত হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর