× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ নভেম্বর ২০২০, রবিবার

শাবি’র পাঠ্যবইয়ে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ অর্ন্তভূক্তির সিদ্ধান্ত

শিক্ষাঙ্গন

শাবি প্রতিনিধি | ১৪ সেপ্টেম্বর ২০২০, সোমবার, ১০:০৭

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পাঠ্যবইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে অর্ন্তভূক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার রেজিস্ট্রার দপ্তর থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
 
বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ১৬০তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
 
সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭মার্চের ভাষণকে বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক স্তরে পাঠ্যবইয়ে অন্তভূক্ত করার ব্যাপারে হাইকোর্টের নির্দেশনা ও শিক্ষা মন্ত্রণালয়ের পত্রের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। সভায় উপস্থিত সদস্যবৃন্দের মতামত ও আলোচনার প্রেক্ষিতে ৭মার্চের ভাষণকে পাঠ্যসূচির অন্তর্ভূক্ত করা সিদ্ধান্ত গৃহীত হয়। ‘স্বাধীন বাংলাদেশ অভ্যুদ্বয়ের ইতিহাস’ শিরোনামে কোর্সের অংশ হিসেবে এ ভাষণ পড়ানো হবে।

কোর্সের কাঠামো ও ক্রেডিটসহ আনুষঙ্গিক বিষয় নির্ধারণ করে সুপারিশ প্রদানের জন্য সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. ফয়সল আহম্মদকে আহ্বায়ক করে ৬ (ছয়) সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যবৃন্দ হচ্ছেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আশফাক হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. লায়লা আশরাফুন, পলিটিক্যাল স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জায়েদা শারমিন এবং বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. আশ্রাফুল করিম।

উল্লেখ্য, ২০১৭ সালে ইউনেস্কো কর্তৃক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭মার্চের ভাষণ বিশ্বপ্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়ার প্রেক্ষিতে গত শিক্ষাবর্ষ থেকে এ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের পাঠ্যসূচিতে ‘আত্মজৈবনিক রচনা’ শিরোনামে একটি কোর্সে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ অন্তর্ভূক্ত করা হয়।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর