× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৩ অক্টোবর ২০২০, শুক্রবার

মুজিববর্ষ উপলক্ষে সংসদের বিশেষ অধিবেশন নভেম্বরে

দেশ বিদেশ

সংসদ রিপোর্টার | ২১ সেপ্টেম্বর ২০২০, সোমবার, ৯:৪৫

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ-২০২০) উপলক্ষে আগামী নভেম্বরের প্রথম সপ্তাহে সংসদের বিশেষ অধিবেশন বসতে পারে। গত ২২শে মার্চ এই অধিবেশন আহ্বান করা হলেও করোনা পরিস্থিতির কারণে তা স্থগিত করা হয়। নতুন করে ওই অধিবেশন আহ্বানের প্রস্তুতি চলছে।
গতকাল সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের সংশোধিত কর্মসূচি নিয়ে অনুষ্ঠিত বৈঠকে এ তথ্য জানানো হয়। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে মুজিববর্ষের সংশোধিত কর্মসূচি নিয়ে আলোচনা হয়। ওই বৈঠকে সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠক সূত্র জানায়, স্থগিত অধিবেশনের প্রস্তুতি অনুযায়ী বিশেষ অধিবেশনে বিদেশি অতিথিদের আমন্ত্রণ জানানো হবে। তবে সবকিছু নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর। এ ছাড়াও করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে মুজিববর্ষ উপলক্ষে ১০টি কর্মসূচিতে অগ্রাধিকার দেয়া হচ্ছে।
এরমধ্যে এখন বৃক্ষ রোপণ চলমান রয়েছে। নভেম্বরে মুজিববর্ষের ওয়েবসাইট উদ্বোধন, স্মারক ডাকটিকিট উন্মোচন, ৪ঠা নভেম্বর সংবিধান দিবস উদ্‌যাপন, মাসব্যাপী আলোকচিত্র ও প্রামাণ্য দলিল প্রদর্শনী, ‘সংসদে বঙ্গবন্ধু’ বই প্রকাশনা এবং শিশুমেলা আয়োজনের কর্মসূচি থাকবে। উল্ল্লেখ্য, ‘মুজিববর্ষ’ ২২ ও ২৩শে মার্চ বিশেষ অধিবেশন চালানোর পরিকল্পনা নেয়া হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিশেষ অধিবেশন আহ্বান করেন। দুইদিনের বিশেষ অধিবেশনে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ও নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারির ভাষণ দেয়ার কথা ছিল। তবে বিশেষ অধিবেশন বসলেও প্রণব মুখার্জি থাকবেন না। ইতিমধ্যে তিনি পৃথিবী থেকে চির বিদায় নিয়েছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর