× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৯ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার

ভারতে আলু, পিয়াজ, ডাল আর অত্যাবশ্যকীয় পণ্য নয়, সংসদে বিল পাস

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা | ২৩ সেপ্টেম্বর ২০২০, বুধবার, ৯:৫৮

ভারতে আলু, ডাল এবং পিয়াজ আর অত্যাবশ্যকীয় পণ্য বলে চিহ্নিত হবে না। রাজ্যসভায় সাংসদদের সাস্পেনশন নিয়ে হইচই এর ফাঁকে সরকারপক্ষ অ্যামেন্ডমেন্ট অফ এসেনশিয়াল কমোডিটি অ্যাক্টটি পাস করিয়ে নিয়েছে। বিরোধী সাংসদরা সেই সময় ওয়াকআউট এর ফলে রাজ্যসভার কক্ষে ছিলেন না। এর ফলে পঁয়ষট্টি বছর পরে আলু, ডাল, পিয়াজ অত্যাবশ্যকীয় পণ্য তালিকার বাইরে চলে এলো। ১৯৫৫ সালে এই পণ্যগুলোকে এসেনশিয়াল ঘোষণা করা হয়েছিল। অত্যাবশ্যকীয় তালিকার বাইরে যাওয়ায় এই পণ্যগুলো মজুত করা যাবে।
বিরোধীদের ধারণা, এই সব পণ্যে বিদেশি বিনিয়োগের দরজা খুলে দিতেই সরকারের এই উদ্যোগ। দেশীয় বহুজাতিকগুলোকেও এর দ্বারা সুবিধা পাইয়ে দেয়া যাবে। সরকারের বক্তব্য, এর ফলে কৃষকরা সুবিধা পাবে।
মজুত করার স্বাধীনতা থাকায় কম দামে পণ্য বাজারে ছাড়তে হবে না। অনেকের আশংকা এর ফলে, এই পণ্যগুলোতে কালোবাজারি বাড়বে। রাজ্যসভায় পাস হওয়া বিলটি রাষ্ট্রপতির অনুমোদনের জন্যে গেছে। রাষ্ট্রপতির সই হলেই এটি আইনে রূপান্তরিত হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর