× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ নভেম্বর ২০২০, রবিবার

সৌদি আরবে প্রথম বিরোধী রাজনৈতিক দলের ঘোষণা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার, ৮:৪৫

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের বিরুদ্ধে প্রথম কোনো রাজনৈতিক প্রতিরোধ হিসেবে আত্মপ্রকাশ করেছে একটি রাজনৈতিক দল। এর নাম দেয়া হয়েছে ন্যাশনাল এসেম্বলি পার্টি। দলটি জানিয়েছে, সৌদি আরবে গণতন্ত্র প্রতিষ্ঠা করাই তাদের লক্ষ্য। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার খবরে জানানো হয়েছে যে, দেশ থেকে নির্বাসিত হয়ে সৌদি আরবের যেসব নাগরিক বৃটেন ও যুক্তরাষ্ট্রে বাস করছেন তাদেরই একাংশ এই নতুন দল ঘোষণা করেছেন। এরমধ্যে রয়েছে, লন্ডনভিত্তিক বিশিষ্ট মানবাধিকার কর্মী ইয়াহা আসিরি, শিক্ষাবিদ মাদায়ি আল-রশিদ, গবেষক সাঈদ বিন নাসের আল-গামদি, আবদুল্লাহ আলাউদ এবং ওমর আবদুল আজিজ। একে সৌদি রাজতন্ত্রের বিরুদ্ধে চ্যালেঞ্জ হিসেবে আখ্যায়িত করেছে আল-জাজিরা। বাদশাহ সালমানের নেতৃত্বের বিরুদ্ধে এটাই সে দেশে প্রথম কোনো সংগঠিত রাজনৈতিক প্রতিরোধ। আল-জাজিরার প্রতিবেদনে সৌদি আরবের রাজতন্ত্রকে নিখুঁত রাজতান্ত্রিক ব্যবস্থা হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

সেখানে চাইলেই কারো পক্ষে বাদশাহকে চ্যালেঞ্জ করার সুযোগ নেই। বিরোধী মতকে সেখানে দমিয়ে রাখার অভিযোগ বহু পুরনো। এরইমধ্যে গত ২৩শে সেপ্টেম্বর দেশটির রাজতন্ত্রের প্রতিষ্ঠাবার্ষিকীতে ন্যাশনাল এসেম্বলি পার্টি প্রতিষ্ঠা করা হলো। এর আগেও দু’বার এমন বিরোধী দল গঠনের চেষ্টা চালানো হলে তা দমন করে সৌদি সরকার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মাহবুবুর রহমান শিশির
২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার, ১০:৩১

দিন শেষে এই নতুন দল টিকবে কি না তা সময়ই বলবে। আশা করা যদিও কঠিন। তবে প্রতিবেদনের ইন্টারেস্টিং অংশ হলো আল জাজিরার সৌদি আরবের রাজতন্ত্রকে নিখুঁত রাজতন্ত্রিক ব্যবস্থা হিসেবে সার্টিফিকেট দেয়াটা!

Sa alim
২৪ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার, ১২:৪৮

এই গনতন্ত্র কামী দলটি কে সমস্ত সংবাদ মাধ্যম এর জিবন দিয়ে হলেও সহযোগিতা করবেন

অন্যান্য খবর