× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৯ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার

শেকৃবিতে ভিসির দায়িত্বে রেজিস্ট্রার, ঢাবি শিক্ষক সমিতির প্রতিবাদ

শিক্ষাঙ্গন

স্টাফ রিপোর্টার | ২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার, ৬:৩৩

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) রেজিস্ট্রারকে চলতি ভিসির দায়িত্ব দেয়ায় প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি।

আজ শুক্রবার ঢাবি শিক্ষক সমিতির অধ্যাপক মো: লুৎফর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভুঁইয়া স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানান তারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২০শে সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে শেকৃবির রেজিস্ট্রার শেখ রেজাউল করিমকে ভিসির চলতি দায়িত্বের আদেশ জারি করা হয়েছে। উক্ত রেজিস্ট্রার এক জন প্রশাসনিক কর্মকর্তা-শিক্ষক নন। এর আগে একজন প্রশাসনিক কর্মকর্তাকে ভিসির দায়িত্ব প্রদানের ঘটনা কখনোই ঘটেনি।

এতে বলা হয়, উচ্চ শিক্ষা ব্যবস্থাপনার ক্ষেত্রে এটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চরম অবহেলার একটি দৃষ্টান্ত। এধরনের পদক্ষেপের ফলে উচ্চ শিক্ষার ক্ষেত্রে বিশৃঙ্খলা তৈরির আশঙ্কা দেখা দিয়েছে। স্বাধীনতা লাভের অব্যহতি পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর এর উদ্যোগে অত্যান্ত দ্রুততার সঙ্গে শিক্ষকদের মর্যাদা নিশ্চিত করে ১৯৭৩ সালে যেসকল আদেশ/অধ্যাদেশ জারি করা হয়েছিল তা সমুন্নত রাখা আমাদের সকলের দায়িত্ব। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে সংশ্লিষ্ট সকলকে যতœবান থাকতে হবে। একই সঙ্গে শেকৃবি শীর্ষ পদসমূহে দ্রুত নিয়োগ প্রদান করে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রমের পরিবেশ নিশ্চিত করার জন্য জোর দাবি জানাচ্ছি।

প্রসঙ্গত, শেকৃবির ভিসির মেয়াদপূর্তিতে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম অব্যাহত রাখতে গত ২০শে সেপ্টেম্বর রেজিস্ট্রার শেখ রেজাউল করিমকে চলতি ভিসির দায়িত্ব দেয়া হয়।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর