× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ নভেম্বর ২০২০, রবিবার

যুক্তরাষ্ট্রে মগজখেকো জীবাণুর উপস্থিতি নিশ্চিত, সতর্কবার্তা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৮ সেপ্টেম্বর ২০২০, সোমবার, ৮:৩২
প্রতীকী ছবি

‘নায়গলেরিয়া ফাওলেরি’ মস্তিষ্কে প্রদাহ সৃষ্টিকারী একটি এক-কোষী অ্যামিবা। এ দ্বারা আক্রান্ত হলে মানুষের মৃত্যু হতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাদের ধারণা, এটি মানুষের মগজ খেয়ে ফেলে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসের লেক জ্যাকসন নামের শহরে এই জীবাণুর উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে। এরপর থেকেই সেখানে বাসিন্দাদের পানি ব্যবহারে সতর্ক করে দেয়া হয়েছে। এ খবর দিয়েছে বিবিসি।  
খবরে বলা হয়েছে, এই জীবাণু পানিতে নিজে থেকেই জন্ম নেয়। বিশ্বের সব দেশেই এই নাইগলেরিয়া ফাওলেরি ব্যাকটেরিয়া জন্মাতে পারে।
তবে যুক্তরাষ্ট্রে এটির উপস্থিতি খুবই বিরল ঘটনা। ২০০৯ থেকে ২০১৮ সালের মধ্যে এতে ৩৪ জন আক্রান্ত হয়েছেন। লেক জ্যাকসনের কর্মকর্তারা বলছেন, তারা পুরো পানি সরবরাহ ব্যবস্থাকে জীবাণুমুক্ত করার কাজ শুরু করেছে। তবে তাতে কত সময় লাগতে পারে তা তারা নিশ্চিত করে বলতে পারছেন না।  টেক্সাসের আটটি শহরের বাসিন্দাদের শুক্রবার রাতে জানানো হয়, তারা যেন টয়লেট ফ্লাশ করা ছাড়া অন্যকোনো কাজে কলের পানি ব্যবহার না করেন। কিন্তু শনিবার লেক জ্যাকসন শহর ছাড়া অন্য সব শহর  থেকে এই সতর্কবার্তা তুলে  নেয়া হয়। লেক জ্যাকসনে ২৭ হাজারের বেশি মানুষ বাস করেন।
লেক জ্যাকসনের নগর কর্তৃপক্ষ পরের দিকে জানান, মানুষ এখন কলের পানি ব্যবহার করতে পারবে। কিন্তু ওই পানি খাবার আগে তা যেন ভালো করে ফুটিয়ে নেয়া হয়। বাসিন্দাদের অন্যান্য আরো কিছু বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। গোসল করার সময় তারা যেন সতর্ক থাকেন যাতে নাক বা মুখের মধ্য দিয়ে পানি চলে না যায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর