× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ নভেম্বর ২০২০, রবিবার

করোনা বিধিনিষেধ ভঙ্গ করলে আজ থেকে ইংল্যান্ডে ১০,০০০ পাউন্ড পর্যন্ত জরিমানা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৮ সেপ্টেম্বর ২০২০, সোমবার, ১০:১২

ইংল্যান্ডে আজ থেকেই করোনা ভাইরাস বিষয়ক বিধিনিষেধ ভঙ্গ করলেই ১০ হাজার পাউন্ড পর্যন্ত জরিমানা করা হবে। সেখানে কারো শরীরে করোনা ভাইরাস পজেটিভ পাওয়ার পর তাকে সেলফ-আইসোলেশনে থাকতে বলা হবে। এ অবস্থায় ঘর থেকে বের হওয়া নিষিদ্ধ সংশ্লিষ্ট ব্যক্তির। যদি তিনি তা না মানেন তাহলে তাকে ওই পরিমাণ জরিমানা করা হবে। আগেই এই বিধিনিষেধের কথা বলা হয়েছিল। কিন্তু তা কার্যকর হচ্ছে আজ সোমবার থেকে। ফলে কোভিড-১৯ বা করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির জন্য এখন ঘর থেকে বের হওয়া বারণ এবং তাকে আইনগতভাবে কোয়ারেন্টিনে থাকতে হবে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

সরকারি অর্থায়নে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, যাদের শরীরে করোনার লক্ষণ আছে তার মধ্যে শতকরা মাত্র ১৮ ভাগ মানুষ আইসোলেশনে গিয়েছেন। এর ফলে বিপুল পরিমাণ করোনা লক্ষণযুক্ত মানুষ বাইরে ঘোরাফেরা করছিলেন। ওদিকে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে বৃটেন সহ ইউরোপের বিভিন্ন দেশে। ফলে বাধ্য হয়ে সরকার এমন ব্যবস্থা নিয়েছে। শীত মৌসুমও আসন্ন। এ সময়ে ফ্রন্ট লাইনে থাকা স্বাস্থ্যকর্মীদের পিপিই সরঞ্জাম সরবরাহে কোনো বিঘœ ঘটবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে সরকার। স্বাস্থ্য বিভাগ থেকে বলা হয়েছে, নভেম্বর থেকে চার মাসের জন্য পর্যাপ্ত পিপিই সরঞ্জাম মজুদ রয়েছে। তবে সেলফ আইসোলেশনের বিধি ভঙ্গকারীকে এক হাজার পাউন্ড থেকে জরিমানা বৃদ্ধি করে ১০ হাজার পাউন্ড পর্যন্ত করা হতে পারে। করোনা ভাইরাসের হটস্পটগুলোতে এই নিয়ম লোকজন মানছে কিনা তা চেক করবে পুলিশ কর্মকর্তারা। এক্ষেত্রে তারা ব্যবহার করবে স্থানীয় গোয়েন্দা তথ্য।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর