× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

ছাতকে বন্যায় ক্ষতিগ্রস্ত লক্ষমসোম-কচুরগাঁও ব্যক্তি উদ্যোগে সড়ক সংস্কার

বাংলারজমিন

নূর মিয়া রাজু, ছাতক (সুনামগঞ্জ) থেকে | ২৯ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার, ৮:১০

ছাতকে বন্যায় ভেঙে যাওয়া গ্রামীণ সড়ক ব্যক্তি উদ্যোগে সংস্কার করা হয়েছে। যান চলাচলে সম্পূর্ণ অনুপযোগী এ সড়কটি সংস্কার হওয়ায় প্রায় দু’মাস বন্ধ থাকার পর আবারো যান চলাচল শুরু হয়েছে। সংস্কার শেষে গত শুক্রবার বিকালে এ সড়ক দিয়ে আনুষ্ঠানিকভাবে যান চলাচল শুরু হয়। ফলে তিনটি ইউনিয়নে কয়েক হাজার ভুক্তভোগী মানুষ স্বাভাবিকভাবে যাতায়াতের পথ সুগম হয়ে উঠে। ৩ দফা বন্যায় জাউয়ার লক্ষমসোম-কচুরগাঁও সড়কের আইনাকান্দি ও ঝামক অংশে মধ্যবর্তী প্রায় অর্ধ কি.মি. সড়ক ভেঙে যায়। বন্যার প্রবল স্রোতে সড়কের এ অংশটুকু ভেঙে গেলে সড়ক দিয়ে যান চলাচল সম্পূর্ণভাবে বন্ধ হয়ে পড়ে। ফলে জাউয়া বাজারের সঙ্গে সিংচাপইড় ও ভাতগাঁও ইউনিয়নের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। বন্যার পানি নেমে গেলেও এ সড়ক সংস্কারের  অভাবে প্রায় দু’মাস যান চলাচল বন্ধ ছিল।
ফলে ২০-২৫টি গ্রামের মানুষ সহজ যাতায়াতের ক্ষেত্রে পড়ে চরম ভোগান্তিতে। সড়কের ভাঙা এ অংশটুকু সংস্কারের ব্যাপারে সরকারিভাবেও কোনো উদ্যোগ না থাকায় ভুক্তভোগী গ্রামীণ জনগোষ্ঠীর পাশে এসে সহায়তার হাত বাড়ান উপজেলার সিংচাপইড় ইউনিয়নের আইনাকান্দি গ্রামের বাসিন্দা, যিনি সিংচাপইড় ইউনিয়নে বিগত উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন যুক্তরাজ্য প্রবাসী আশিকুল ইসলাম আশিক। আলহাজ খোয়াজ আলী জনকল্যাণ ট্রাস্ট’র প্রতিষ্ঠাতা সভাপতি আশিকুল ইসলাম আশিক’র অর্থায়নে সড়কের এ ভাঙা অংশ সংস্কারের উদ্যোগ নেয়া হয়। প্রায় এক সপ্তাহ ধরে সড়কের ভাঙা এ অংশে কাজ চলে। গত শুক্রবার কাজ শেষ হলে বিকালে এ সড়ক দিয়ে যান চলাচল ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন, আলহাজ খোয়াজ আলী জনকল্যাণ ট্রাস্ট’র সদস্য ব্যবসায়ী রফিকুল ইসলাম। সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি আশিকুল ইসলাম আশিক মানবজমিনকে জানান, মানুষের কল্যাণে কাজ করা তার পারিবারিক রেওয়াজ। এর আগেও জনকল্যাণমূলক বহু কাজ করা হয়েছে পারিবারিকভাবে। মহামারি করোনা ও টানা ৩ বারের বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তায় ট্রাস্টের উদ্যোগে ধারাবাহিকভাবে পর পর ৬ বার খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। সড়ক সংস্কারের বিষয়টি জনকল্যাণমূলক কাজেরই অংশ। সংস্কারকৃত সড়কের উদ্বোধনী অনুষ্ঠানে ট্রাস্ট’র সদস্য, এলাকার সামাজিক, রাজনৈতিক ও জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর