× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

সিলেট সিটি করপোরেশনের ৭৪৩ কোটি টাকার বাজেট

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, সিলেট থেকে | ২৯ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার, ৮:৪৩

সিলেট সিটি করপোরেশনের ৭৪৩ কোটি ৫৫ লাখ ৯৩ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গতকাল দুপুরে অনলাইনে এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে ২০২০-২০২১ অর্থবছরের জন্য এ বাজেট পেশ করেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী। সংবাদ সম্মেলনে আরিফুল হক চৌধুরী বলেন, সিলেট নগরীর সম্মানিত নাগরিকবৃন্দকে অধিকতর সুযোগ সুবিধা ও সেবা প্রদান নিশ্চিত করার লক্ষ্যে এবার সর্বমোট ৭৪৩ কোটি ৫৫ লাখ ৯৩ হাজার টাকা আয় ও সমপরিমাণ টাকা ব্যয় ধরে বাজেট প্রণয়ন করা হয়েছে। বাজেটে হোল্ডিং ট্যাক্স ৪৪ কোটি ২০ লাখ ৬৬ হাজার টাকা, স্থাবর সম্পত্তি হস্তান্তরের উপর কর ৮ কোটি ৬০ লাখ টাকা, ইমারত নির্মাণ ও পুনঃনির্মাণের উপর কর ২ কোটি টাকা, পেশা-ব্যবসার উপর কর ৬ কোটি ৫০ লাখ টাকা, বিজ্ঞাপনের উপর কর ১ কোটি ২৫ লাখ টাকা বাবদ আয় ধরা হয়েছে। এছাড়া সিলেট মহানগরীর অবকাঠামো নির্মাণ শীর্ষক প্রকল্প খাতে ১০৮ কোটি টাকা, ভারতীয় অনুদানে সিলেট সিটি কর্পোরেশনের উন্নত পরিবেশ ও শিক্ষার মান উন্নয়নে সিটি করপোরেশন এলাকায় অবকাঠামো নির্মাণ শীর্ষক প্রকল্প খাতে ৫ কোটি টাকা, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নের জন্য আধুনিক যান ও যন্ত্রপাতি ক্রয় ৪৫ কোটি ৪৫ লাখ টাকা সহ নানা খাতে ব্যয় ধরা হয়েছে। মেয়র বলেন, বাজেটে রাজস্ব খাতে মোট ৭৯ কোটি ৭৫ লাখ টাকা ব্যয় বরাদ্দ ধরা হয়েছে। তন্মধ্যে সাধারণ সংস্থাপন খাতে ৩০ কোটি ৬৮ লাখ টাকা ধরা হয়। বাজেট তৈরিতে এবার সহযোগিতা করেছেন অর্থ ও সংস্থাপন কমিটির সভাপতি কাউন্সিলর তাকবির ইসলাম পিন্টু ও সদস্য কাউন্সিলর রাশেদ আহমদ, কাউন্সিলর বেগম নাজনীন আকতার কনা, কাউন্সিলর এ বি এম জিল্লুর রহমান উজ্জল, কাউন্সিলর সোহেল আহমদ রিপন ও সদস্য সচিব প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা আ ন ম মনছুফ।
মেয়র বাজেট বক্তৃতায় তাদের ধন্যবাদ জানান। সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও সরকারের যুগ্ম সচিব বিধায়ক রায় চৌধুরীর পরিচালনার মাধ্যমে বাজেট ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সচিব ফাহিমা ইয়াসমীন, প্রধান রাজস্ব কর্মকর্তা বিজন কুমার সিংহ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী আলী আকবর, নির্বাহী প্রকৌশলী শামসুল হক পাটোয়ারী, হিসাব রক্ষণ কর্মকর্তা আ ন ম মনছুফ সহ অন্যান্য কর্মকর্তারা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর