× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৩ অক্টোবর ২০২০, শুক্রবার

‘দক্ষ ও মানবিক মানব সম্পদ গড়বে ইউসেট ’

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২৮ সেপ্টেম্বর ২০২০, সোমবার, ৯:৫৬

কর্মমুখী শিক্ষায় দক্ষ মানবসম্পদ গড়তে চালু হওয়া ইউনিভার্সিটি অব স্কিল এনরিচমেন্ট অ্যান্ড টেকনোলজি– ইউসেটের দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ২৬শে সেপ্টেম্বর জুম প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে।
               
এতে প্রধান অতিথির বক্তব্যে  ইউসেট ট্রাস্টি বোর্ডের প্রতিষ্ঠাতা সদস্য ড. মোহাম্মদ মাজহারুল ইসলাম রানা শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদ হিসাবে গড়ে ওঠার মধ্য দিয়ে দেশের অর্থনীতির দৃশ্যমান পরিবর্তনে ভূমিকা রাখার তাগিদ দিয়েছেন।
 
তিনি বলেন, ২০৪১ সালে আমরা যে বাংলাদেশ অর্জন করতে চাই; সে জন্য আমাদের সামনে অনেকগুলো কঠিন চ্যালেঞ্জ। তার মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে গবেষণা ও উন্নয়নের মধ্যে চতুর্থ শিল্পবিপ্লবে নিবিড় অংশগ্রহণ; পরিবেশ ও জলবায়ুর পরিবর্তনের সাথে খাপ খাওয়ানো এবং  সবার অংশগ্রহণ মূলক বলিষ্ঠ অর্থনীতি  অন্যতম। এ জন্য আমরা বেসরকারি শিক্ষাকে একটি শ্রেণীর মানুষের মধ্যে আবদ্ধ না রেখে সবার মধ্যে দক্ষতা-ভিত্তিক শিক্ষা সম্প্রাসরণের জন্য ইউসেট প্রতিষ্ঠা করেছি ।
 
বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোয়াজ্জেম হোসেন শিক্ষার্থীদের উদ্দশে দেওয়া শুভেচ্ছা বার্তায় বলেন, ‘কর্মমুখী শিক্ষাটাই মুখ্য। মানবিক দিকও উপেক্ষিত নয় আমাদের কাছে। দু’টোর সমন্বয় করে আমরা চাই শিক্ষার্থীরা সুনাগরিক হিসাবে গড়ে উঠুক। কাজের বাজারে নিজেদের যোগ্যতা প্রমাণ করে নিজের জায়গা করে নিক। সে লক্ষ্যেই আমরা কাজ করছি।’
 
শিক্ষার্থীদের মধ্যে নিজের প্রত্যাশার কথা তুলে ধরে  বিবিএ’র শিক্ষার্থী মো: রমজান হোসেন বলেন, ‘ইউসেট নবাগত বিশ্ববিদ্যালয় হলেও আমার ক্যারিয়ার গড়তে সঠিক গাইডলাইন পাবো---এই আশা নিয়েই আমি এখানে ভর্তি হয়েছি।’
 
ওরিয়েনটেশন অনুষ্ঠানে ট্রাস্টিবোর্ডের সদস্য প্রফেসর ডা: মো: ফজলুল হক, মিয়া একেএম আল-ইমাম  এবং এম মোরতাজা হাসান উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য রাখেন অ্যাসিসটেন্ট রেজিস্ট্রার এমআরএইচ খান সালমান।
অনুষ্ঠান সঞ্চালনা করেন স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট প্রফেসর মো: কামরুল হাসান। শিক্ষকদের মধ্য থেকে বক্তব্য রাখেন কম্পিউটার প্রকৌশল বিভাগের ফারহানা আক্তার বাঁধন এবং ইংরেজি বিভাগের শিক্ষক নাদিরা আহমেদ।
 
ইউসেট গত বছরের ২৮শে আগস্ট সরকারি অনুমোদন লাভ করে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমতি অনুসারে চারটি বিভাগ- কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই), ইংরেজি সাহিত্য, ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) ও অর্থনীতি বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর