× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

প্রথমবার দোকানে মাস্ক পরার নির্দেশ নেদারল্যান্ডসে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৯ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার, ১০:৪৯

নতুন করে করোনা সংক্রমণ ভাবিয়ে তুলেছে নেদারল্যান্ড সরকারকে। পরিস্থিতিকে মারাত্মক আখ্যায়িত করে প্রথমবারের মতো দোকানে মুখে মাস্ক পরার পরামর্শ দিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী হুগো ডি জং। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়, করোনার দ্বিতীয় ঢেউ দেখা দিয়েছে নেদারল্যান্ডে। এক কোটি ৭০ লাখ মানুষের এই দেশে  এ সপ্তাহে প্রতিদিন সেখানে করোনায় সংক্রমিত হয়েছেন প্রায় ৩ হাজার মানুষ। ফলে সরকারকে বিষয়টি ভাবিয়ে তুলেছে। তাই নতুন বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এটা শুরু হচ্ছে মঙ্গলবার থেকে।
স্থায়ী হবে কমপক্ষে তিন সপ্তাহ। স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। কিন্তু ভাইরাস তার চেয়ে বেশি অগ্রসর হচ্ছে। সোমবার প্রধানমন্ত্রী মার্ক রুট টেলিভিশনে সংবাদ সম্মেলনে বলেছেন, দেশের তিনটি বৃহৎ শহর আমস্টার্ডাম, রটারড্যাম ও হেগ-এর অবস্থা গুরুত্বর। সেখানে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেয়ার প্রয়োজন দেখা দিয়েছে। অত্যাবশ্যক ছাড়া ওই তিনটি শহরে সফর মঙ্গলবার থেকে বন্ধ রাখতে জনসাধারণের প্রতি আহ্বান জানানো হয়েছে। রাত ১০ টার মধ্যে রেস্তোরাঁ ও বার বন্ধ করে দিতে হবে। একই রকম ব্যবস্থা নিয়েছে বৃটেন, স্পেন ও ফ্রান্স। এ সময়ে জনগণকে বাসায় বসে কাজ করার জন্য পরামর্শ দেয়া হবে। নিজের বাড়িতেও সামাজিক কোনো অনুষ্ঠানে তিন জনের বেশি মানুষকে একত্রিত না হতে পরামর্শ দেয়া হয়েছে। খেলাধুলার কোনো আয়োজনে ভক্তদের উপস্থিত থাকতে দেয়া হবে না। গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামুলক আগে থেকেই। কিন্তু প্রথমবার ওই তিনটি শহরের দোকানিদেরকে মঙ্গলবার থেকে মাস্ক পরার পরামর্শ দেয়া হয়েছে। এ ছাড়া আগত ক্রেতাদেরকেও মাস্ক পরতে বলা হয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, স্বাভাবিকভাবেই এতে অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব পড়বে। কিন্তু তাই বলে ভাইরাসের বিস্তার হতে দিলে তাতে আরো বড় পরিণতি বয়ে আনবে। তাতে অর্থনীতি ধসে পড়তে পারে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর