× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৩১ অক্টোবর ২০২০, শনিবার
এক্সপ্রেস ট্রিবিউনের রিপোর্ট

মডার্না’র টিকা নিরাপদ, ভাল কাজ করছে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৩০ সেপ্টেম্বর ২০২০, বুধবার, ১:৫৩

মডার্না’র আবিষ্কার করা করোনা ভাইরাসের টিকা দৃশ্যত নিরাপদ। তা বয়স্ক মানুষের ক্ষেত্রে ভাল কাজ করছে বলে গবেষণায় দেখা গেছে। এই টিকা বয়স্কদের শরীরে করোনা ভাইরাসকে নিষ্ক্রিয় করতে এন্টিবডি তৈরি করে। এক্ষেত্রে সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। মডার্না ইনকরপোরেশন যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান। তাদের গবেষকরা গবেষণা করে এই তথ্য দিয়েছেন বলে খবর দিয়েছে অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন। গবেষকরা বলেছেন, এটা আশার কথা। কারণ, বয়সের সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে।
এই গবেষণায় মডার্নার দুই রকম ডোজ ব্যবহার করা হয়। একটি ২৫ মাইক্রোগ্রামের। অন্যটি ১০০ মাইক্রোগ্রামের। এই টিকা প্রয়োগ করা হয়েছে ৫০ থেকে ৭০ বছর বয়সসীমা এবং ৭১ থেকে তারও বেশি বয়সসীমার মানুষের ক্ষেত্রে। গবেষণায় দেখা গেছে, বয়স্করা যারা ২৮ দিনের ব্যবধানে ১০০ মাইক্রোগ্রামের দুটি টিকা নিয়েছেন, তাদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা কম বয়সীদের প্রায় সমান। তবে এক্ষেত্রে সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। তার মধ্যে মাথাব্যথা, অবসন্নতা, শরীর ব্যথা, টিকা প্রয়োগের স্থানে ব্যথা। তবে তা খুব তীব্র নয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর