× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৭ অক্টোবর ২০২০, মঙ্গলবার
বৃটিশ গবেষণায় তথ্য

নাস্তার আগে কফি শতকরা ৫০ ভাগ চিনি বাড়ায় শরীরে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার, ১:১৯

অনেকেরই অভ্যাস ঘুম থেকে জেগেই হাতের কাছে এককাপ কফি। কেউ এটাকে বেড কফি বলেও অভিহিত করে থাকেন। কিন্তু এই অভ্যাস যাদের গড়ে উঠেছে তাদের জন্য সতর্কতা দিয়েছেন বৃটেনের ইউনিভার্সিটি অব বাথ-এর গবেষকরা। তারা বলেছেন, সকালে ঘুম থেকে জেগে নাস্তা করার আগে যদি কফি পান করেন, তাহলে রক্তে চিনির মাত্রা বেড়ে যায় শতকরা ৫০ ভাগ। ফলে নিয়মিত এভাবে কফি পান করলে ডায়াবেটিক টাইপ ২’তে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। কারণ, বৃটিশ জার্নাল অব নিউট্রিশন বলেছে, হঠাৎ করে ঘন ঘন রক্তে চিনির মাত্রা বেড়ে যাওয়ায় ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি সৃষ্টি করে। ইউনিভার্সিটি অব বাথ-এর গবেষকরা এ নিয়ে ২৯ জন স্বেচ্ছাসেবকের ওপর পরীক্ষা চালিয়েছেন। এসব স্বেচ্ছাসেবক ঘুম থেকে জাগার প্রায় এক ঘন্টা পরে এককাপ গাঢ় ব্লাক কফি পান করেন।
এরপর তাদের রক্তে চিনির মাত্রা পরিমাপ করে দেখা গেছে স্বাভাবিক সময়ের চেয়ে তাতে শতকরা ৫০ ভাগ চিনি বেড়ে গেছে। একই রকম ঘটনা ঘটতে পারে ক্যালোরিসমৃদ্ধ সিরিয়াল বা জ্যাম মাখানো টোস্ট খেলেও। গবেষকরা বলেছেন, এভাবে খাদ্যভ্যাসের ফলে তাৎক্ষণিক কোনো সমস্যা হয়তো দেখা দেয় না। কিন্তু বছরের পর বছর এই অভ্যাস অব্যাহত রাখলে সংশ্লিষ্ট ব্যক্তি ডায়াবেটিস বা হার্টের সমস্যায় ভুগতে পারেন। এমনটাই বলা হয়েছে বৃটিশ জার্নাল অব নিউট্রিশনে। এর লেখক প্রফেসর জেমস বেটস বলেছেন, আমাদের মধ্যে প্রায় অর্ধেক মানুষ সকালে ঘুম থেকে জেগেই কিছু করার আগে এক কাপ কফি পান করেন। কারণ, আমরা ঘুম থেকে জেগে ক্লান্ত অনুভব করি। সেই ক্লান্তি দূর করে কফি। তিনি লিখেছেন, আমিও কফি পছন্দ করি। যেহেতু এতে উপকার পাওয়া যায় তাই আমি কাউকে কফি পান করা বন্ধ করতে বলতে পারি না। তবে তাদের উচিত কিছুটা বিলম্ব করা। কিছু খাওয়ার পরে অথবা কাজে যোগ দেয়ার পরে তাদের কফি পান করা উচিত। উল্লেখ্য, বৃটেনে শতকরা প্রায় ৪০ ভাগ মানুষ ঘুম থেকে জাগার পর পরই এক কাপ কফি পান করতে পছন্দ করেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মাহবুব
১ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার, ৫:৩০

কফির চেয়ে বেশি চিনি পাওয়া যায় সাদা ভাতে। ১০০ গ্রাম সাদা ভাত = ১১ চামচ চিনি । ৭১ লাখ বাংলাদেশী type 2 ডায়াবেটিসে আক্রান্ত । সেটা নিয়ে রিপোর্ট লিখুন ।

অন্যান্য খবর