× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ নভেম্বর ২০২০, রবিবার

বিভিন্ন জেলায় এলজিইডি’র সড়ক রক্ষণাবেক্ষণ কাজ শুরু

বাংলারজমিন

| ২ অক্টোবর ২০২০, শুক্রবার, ৭:৪৮

হবিগঞ্জ
স্টাফ রিপোর্টার, হবিগঞ্জ থেকে: মুজিববর্ষ উপলক্ষে হবিগঞ্জে শুরু হয়েছে স্থানীয় সরকার বিভাগের বিশেষ সড়ক মেরামত কাজ। গতকাল দুপুরে শহরতলীর পাইকপাড়া বাইপাস রোডে এ সংস্কার কাজের উদ্বোধন করা হয়। ‘মুজিববর্ষের অঙ্গীকার সড়ক হবে সংস্কার’ এই শ্লোগান নিয়ে ২শ’ কিলোমিটার সড়ক সংস্কার কাজ শুরু করেছে স্থানীয় সরকার বিভাগ। সংস্কার কাজের উদ্বোধন এলজিইডির নির্বাহী প্রকৌশলী আব্দুল বাছির, সহকারী প্রকৌশলী সফিকুল ইসলাম, ফারুক আহমেদ প্রমূখ। ক্ষুদ্র মেরামত প্রকল্পের আওতায় এ সংস্কার কাজ চলবে জানায় স্থানীয় সরকার বিভাগ। এ ব্যাপারে এলজিইডি নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আব্দুল বাছির জানান, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে এলজিইডি মন্ত্রী তাজুল ইষলামের পরিকল্পনায় এ সংস্কার কাজ শুরু হয়েছে। মন্ত্রী মহোদয় এ কাজ উদ্বোধন করেছেন। আমরা আগে উদ্বোধন করলাম।
২শ’ কিলোমিটার সড়ক সংস্কার কাজের পরেও যদি কোন কাজ বাকি থাকে তবে সেগুলোও সংস্কার করা হবে।
রামু
রামু (কক্সবাজার) প্রতিনিধি: রামু উপজেলা এলজিইডি কর্তৃক গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস  ‘অক্টোবর-২০২০’ উদ্বোধন করা হয়েছে। গতকাল সড়ক রক্ষণাবেক্ষণ কাজের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল, ইউএনও প্রণয় চাকমা, উপজেলা প্রকৌশলী ‘মো. নূরুল ইসলাম ও উপ-সহকারী প্রকৌশলী মো. আলা উদ্দিন। মুজিব বর্ষে বছরব্যাপী নিয়মিতভাবে সড়ক রক্ষণাবেক্ষণ কাজে সংশ্লিষ্ট সকলকে সম্পৃক্ত ও উদ্বুদ্ধ করার নিমিত্তে এলজিইডি এ বছরের অক্টোবর মাসকে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস হিসেবে ঘোষণা করেছে। এলসিএস মহিলা কর্মীদের সাথে নিয়ে উপজেলার ১১ ইউনিয়নে মাসব্যাপী গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণে কাজ করবে এলজিইডি রামু অফিস।
আড়াইহাজার
আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি: আড়াইহাজারে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস পালন করা হয়েছে। প্রধান অতিথির বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ-২, আসনের এমপি নজরুল ইসলাম বাবু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, নারায়ণগঞ্জ অঞ্চল এলজিইডি’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী অনীল চন্দ্র বর্মণ। স্থানীয় ঝাউগড়া এলাকায় গতকাল বেলা ১১টায় অনুষ্ঠানের আয়োজন করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর আড়াইহাজার উপজেলার (এলজিইডি)। নারায়ণগঞ্জ জেলা এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী সেলিম সরকারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, আড়াইহাজার উপজেলা নির্বাহী অফিসার সোহাগ হোসেন, উপজেলা এলজিইডি’র প্রকৌশলী মুহাম্মদ নাশির উদ্দিন, উপ-সহকারি প্রকৌশলী সৈয়দ রেজাউল করিম, আড়াইহাজার পৌরসভার মেয়র সুন্দর আলী, থানা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম ভূঁইয়া প্রমুখ। উপজেলা এলজিইডি’র সূত্রে জানা গেছে, দপ্তরের আওতায় ৬৯৫টি গ্রামীণ সড়কে ৮০৬ কিলোমিটার সড়ক মির্মাণ করা হয়েছে। এর মধ্যে ৪৫০ কিলোমিটার পাকা ও ৩২৫ কিলোমিটার কাঁচা সড়ক রয়েছে। রক্ষণাবেক্ষণ মাসে প্রায় ১০ কিলোমিটার সড়ক এলসিএস নারী কর্মী দ্বারা রক্ষণাবেক্ষণ বাস্তবায়ন করা হবে।
নলছিটি
নলছিটি (ঝালকাঠি) প্রতিনিধি: মুজিব বর্ষ উপলক্ষে ঝালকাঠির নলছিটিতে এলজিইডির মোবাইল রক্ষণাবেক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। গতকাল সকাল সাড়ে ১১টায় দপদপিয়া ইউনিয়নের  জুরকাঠি ভায়া নলছিটি সড়কের কয়েকটি ডিপ্রেশন মেরামতের মাধ্যমে এ কার্যক্রম উদ্বোধন করেন ঝালকাঠি জেলা নির্বাহী প্রকৌশলী মো. রুহুল আমিন। জেলা নির্বাহী প্রকৌশলী মো. রুহুল আমিন বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এলজিইডি সারাদেশের ন্যায় ঝালকাঠি জেলায় একযোগে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ প্রকল্পের মাধ্যমে অক্টোবর থেকে মার্চ মাসকে বিশেষ গুরুত্ব দিয়ে এ কার্যক্রম শুরু করা হয়েছে। এ কার্যক্রম অব্যাহত থাকবে। পর্যায়ক্রমে জেলার সকল এলজিইডির সড়কের ছোটখাটো ডিপ্রেশন সংস্কার করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জেলা জেলা সহকারী প্রকৌশলী নূর-উস শামছ, নলছিটি উপজেলা প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মীর আক্তারুজ্জামান জামান, উপ-সহকারী প্রকৌশলী মো. শাহাদাত হোসেন সহ এল সি এস মহিলা কর্মীবৃন্দ।

মহম্মদপুর
মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি: মহম্মদপুরে ‘গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস অক্টোবর-২০২০’ এর উদ্বোধন করেন উপজেলা প্রকৌশলী মো. মহিউদ্দিন মিয়া। উপজেলার শেখ হাসিনা সেতুর পূর্বপাড়ে বৃহস্পতিবার সকালে  এলসিএস এর লোকজন নিয়ে এবং এলজিইডিতে কর্মরতদের নিয়ে সাংবাদিকদের উপস্থিতিতে সরজমিনে এ কার্যক্রম শুরু করা হয়। প্রধান অতিথির বক্তব্যে উপজেলা প্রকৌশলী মো. মহিউদ্দিন মিয়া বলেন, উপজেলায় সর্বমোট ৩৫৮টি রাস্তা আছে। যার দৈর্ঘ্য ৭৩৭ কি: মি: এর মধ্যে ৩৮০ কি: মি: রাস্তা কাঁচা রয়েছে। আর ই আরএমপি-৩ এবং এলসিএস এর মহিলা কর্মীসহ মোট ১০৪ জন কর্মী সারা বছর যেকোন রাস্তা মেরামতের প্রয়োজন হলে তারা মেরামতের কাজে নিযুক্ত থাকবে।  
এছাড়া  স্থানীয় সরকার  এলজিইডির অধীনে থাকা সকল কার্যক্রম সঠিকভাবে করা হচ্ছে কিনা, তা তদারকি করার জন্য সার্বক্ষণিক দুইজন সুপারভাইজার নিযুক্ত থাকবে। তিনি আরো বলেন, ‘নির্মাণ সামগ্রী, আধুনিক প্রযুক্তি, জবাবদিহিতা এবং সুপারভিশন নিশ্চিত করা গেলে তার সুফল পাওয়া সম্ভব।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর