× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

কিশোরগঞ্জে পাঁচ লক্ষাধিক শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে | ১ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার, ৭:৫৬

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে আগামী ৪ঠা অক্টোবর থেকে ১৭ই অক্টোবর পর্যন্ত কিশোরগঞ্জে ৫ লাখ ৩৩ হাজার শিশুকে করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬-১১ মাস বয়সী ৬৬ হাজার শিশুকে খাওয়ানো হবে একটি করে নীল রঙের ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী ৪ লাখ ৬৭ হাজার শিশুকে খাওয়ানো হবে একটি করে লাল রঙের ক্যাপসুল। বৃহস্পতিবার সকালে কিশোরগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় এসব তথ্য জানানো হয়েছে। এতে সভাপতিত্ব করেন কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান। তিনি জানান, জেলার ১৩টি উপজেলার ইউনিয়ন ও পৌরসভার ৩৪৩টি ওয়ার্ডের মোট ২ হাজার ৭৪৪টি কেন্দ্রের মাধ্যমে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এ জন্য স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবী মিলে মোট ৮ হাজার ৫০ জন দায়িত্ব পালন করবেন।  
সভায় ডেপুটি সিভিল সার্জন ডা. মো. মোস্তাফিজুর রহমান পাওয়ার পয়েন্টের মাধ্যমে ক্যাম্পেইন কার্যক্রমের বিস্তারিত তুলে ধরেন। এ সময় স্বাস্থ্য বিভাগের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন মিডিয়ায় জেলায় কর্মরত সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, আগামী শনিবার (৪ঠা অক্টোবর) থেকে ১৭ই অক্টোবর পর্যন্ত জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হচ্ছে।
করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণের জন্য ভিড় এড়াতে প্রতিটি কেন্দ্রে সপ্তাহে চার দিন করে মোট ৮ দিন এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। নিরাপদ দূরত্ব বজায় রেখে শিশুদের ঝুঁকিমুক্ত পরিবেশে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এ জন্য আগের দিন জুমার সময় জেলার প্রতিটি মসজিদের মাইকে প্রচারণার জন্য বলা হয়েছে। এ ব্যাপারে ইসলামিক ফাউন্ডেশন ব্যবস্থা গ্রহণ করবে। এছাড়া প্রত্যেক নাগরিককে যার যার অবস্থান থেকে এ বিষয়ে দায়িত্ব পালনের জন্য অনুরোধ জানানো হয়। নির্ধারিত সময়ে কোন শিশু ক্যাম্পেইন থেকে বাদ পড়লে পরবর্তী দিনগুলোতে প্রতিটি এলাকায় খুঁজে খুঁজে বাদপড়া শিশুদেরকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো উদ্যোগ নেয়া হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর