× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার

যুক্তরাষ্ট্রে নির্বাচন: বাড়ছে আগাম ভোট

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৬ অক্টোবর ২০২০, শুক্রবার, ১২:০৯

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে আগাম ভোট শুরু হয়ে গেছে কয়েকদিন আগেই। অন্য বছরের তুলনায় এবার আগাম ভোটের সংখ্যা বেড়েছে। ইউনিভার্সিটি অব ফ্লোরিডার ইউএস ইলেকশনস প্রজেক্টের হিসাব মতে এখন পর্যন্ত কমপক্ষে এক কোটি ৮০ লাখ ভোটার আগাম ভোট দিয়েছেন। তারা এই ভোট দিয়েছেন ব্যক্তিগতভাবে ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে অথবা পোস্টাল মাধ্যমে। ২০১৬ সালের নির্বাচনের মোট ভোটের শতকরা ১২.৯ ভাগ এই ভোট। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ওদিকে বৃহস্পতিবার দ্বিতীয় প্রেসিডেন্সিয়াল বিতর্ক বাতিল হয়ে যাওয়ার পর আগামী ২২ শে অক্টোবর টিনেসি রাজ্যের নাশভিলে চূড়ান্ত বিতর্ক হওয়ার কথা রয়েছে। উল্লেখ্য, করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর ২রা অক্টোবর ওয়াশিংটনের ওয়াল্টার রিড মিলিটারি মেডিকেল সেন্টারে ভর্তি হন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।
সেখানে তিনদিন অবস্থান করে বেরিয়ে আসেন। শুরু করেন নির্বাচনী প্রচারণা। চেষ্টা করছেন নির্বাচনী দৌড়ের গতি পাল্টাতে। তবে রয়টার্স/ইপসোস জরিপ অনুযায়ী এখন জাতীয় পর্যায়ে উল্লেখযোগ্যভাবে এগিয়ে আছেন ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন। তবে সুইংস্টেটগুলোতে তাদের ব্যবধান অনেক কম।
সুইংস্টেটগুলোর মধ্যে উচ্চ মাত্রায় প্রতিদ্বন্দ্বিতা হয় নর্থ ক্যারোলাইনা রাজ্যে। সেখানে বৃহস্পতিবার বিভিন্ন ভোটকেন্দ্রে দেখা গেছে ভোটারের দীর্ঘ লাইন। এরপরেই একই অবস্থায় রয়েছে জর্জিয়া, টেক্সাস রাজ্য দুটি। এবার করোনা ভাইরাস সংক্রমণ এবং হাসপাতালে ভর্তির হার বৃদ্ধি পাওয়ার কারণে বেশির ভাগ ভোটারই ভোটের দিন বড় ভিড়ে না গিয়ে নিরিবিলি ভোট দেয়াকেই বেছে নিয়েছেন। তারা চাইছেন তাদের ভোটটাও যেন গণনার পর্যায়ে পড়ে। অনেকে এ নিয়ে উদ্বিগ্ন যে, প্রেসিডেন্ট ট্রাম্প মেইলে দেয়া ভোটকে চ্যালেঞ্জ করতে পারেন। কারণ, কোনো প্রমাণ ছাড়াই তিনি বার বার এ প্রক্রিয়াকে জালিয়াতির বলে আখ্যায়িত করেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর