× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৫ ডিসেম্বর ২০২০, শনিবার

তুরস্কের ‘পরিকল্পিত উস্কানির’ নিন্দা যুক্তরাষ্ট্রের

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক
১৭ অক্টোবর ২০২০, শনিবার

বিতর্কিত সমুদ্রাঞ্চলে তুরস্কের জাহাজ মোতায়েনকে ‘পরিকল্পিত উস্কানি’ হিসেবে আখ্যায়িত করেছে যুক্তরাষ্ট্র। দেশটি অবিলম্বে ওই অনুসন্ধানী জাহাজ ফিরিয়ে নিতে তুরস্কের ওপর চাপ দিয়েছে। তুরস্কের ওই পদক্ষেপের কারণে এরইমধ্যে দেশটি গ্রিস, সাইপ্রাস, ফ্রান্স, জার্মানি এবং সর্বশেষ যুক্তরাষ্ট্রের তোপের মুখে পড়লো। এ খবর দিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।
এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মুখপাত্র মরগান ওরটাগাস বলেন, জবরদস্তি, হুমকি, ভয়ভীতি ও সামরিক শক্তি দিয়ে তুরস্ক এই উত্তেজনার সমাধান করতে পারবে না। আমরা তুরস্কের প্রতি এই পরিকল্পিত উস্কানি বন্ধ এবং তাৎক্ষণিকভাবে গ্রিসের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানাচ্ছি। এদিকে, একসময় এই উত্তেজনা নিরসনে মধ্যস্থতা করতে চাওয়া জার্মানিও সামপ্রতিক ঘটনার পর তুরস্কের নিন্দা জানিয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস বলেন, তুরস্ক নয়, তারা গ্রিস ও সাইপ্রাসের পক্ষে রয়েছেন।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর