× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২ ডিসেম্বর ২০২০, বুধবার

নিউজিল্যান্ডে মধ্য বামপন্থীদের বড় জয়, আবারো প্রধানমন্ত্রী জাসিন্দা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৭ অক্টোবর ২০২০, শনিবার, ৬:১১

নিউজিল্যান্ডের জাতীয় নির্বাচনে বড় ধরণের জয় পেয়েছেন দেশটির মধ্য বামপন্থী লেবার পার্টি। এরমধ্য দিয়ে দেশটিতে আবারো প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন জাসিন্দা আরডেন। শনিবারের ভোট শেষে ঘোষিত ফলাফল অনুযায়ী, দেশটির ১২০ আসনের ৬৪টিতেই জয় পেয়েছে লেবাররা। ফলে গত কয়েক দশকের মধ্যে এবারই একক দলের সরকার গঠিত হতে যাচ্ছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়েছে, এই জয় লেবার পার্টির ৫০ বছরের ইতিহাসের সবথেকে বড় জয়। মূলত কোভিড-১৯ মোকাবেলায় ব্যাপক সফলতার মাধ্যমেই জনগণের মন করে নিয়েছেন জাসিন্দা আরডেন। নিজের প্রগতিশীলতার জন্য ব্যাপকভাবে পরিচিত তিনি। তবে এর আগে দেশটির একটি জাতীয়তাবাদী দলের সঙ্গে যৌথ সরকারে থাকায় প্রগতির পক্ষে অনেক সিদ্ধান্তই তিনি বাস্তবায়ন করতে পারেননি।
তবে এবার সেই সুযোগ পাচ্ছেন জাসিন্দা আরডেন। তাই একে ঐতিহাসিক পরিবর্তন বলছেন দেশটির বিশ্লেষকরা।
নির্বাচনের ফলাফল ঘোষণার পর অকল্যান্ডের নিজ বাড়ির বাইরে বেরিয়ে আসেন জাসিন্ডা । সমবেত সমর্থকদের উদ্দেশে হাত নাড়ানোর পাশাপাশি অনেককে জড়িয়ে ধরেন তিনি। লেবার পার্টির নেতা ও অর্থমন্ত্রী গ্রান্ট রবার্টসন বলেন, আমরা যেভাবে কোভিড মোকাবিলা করেছি তাতে জনগণ খুবই খুশি এবং কৃতজ্ঞ। এখান থেকে অর্থনীতিকে এগিয়ে নেয়ার যে পরিকল্পনা আমরা করেছি তার ধরণ তারা পছন্দ করেছে।
এবারের নির্বাচনের পূর্বে ৪০ বছর বয়স্ক আরডেন প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, তিনি দেশটির অর্থনীতিকে সকলের জন্য গড়ে তুলবেন। প্রতিশ্রুতি দিয়েছেন, কর্মস্থংস্থান সৃষ্টি করবেন এবং জনগণকে এর জন্য প্রশিক্ষিত করে তুলবেন। একইসঙ্গে, পরিবেশ রক্ষা, জলবায়ু পরিবর্তন মোকাবেলা এবং সামাজিক সাম্যতা নিশ্চিতের কথাও বলেছেন তিনি একাধিকবার।
নির্বাচনে জয় পাওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছেন দেশটির জাতীয়তাবাদী দলের প্রধান জুডিথ কলিনস। তিনি তার হার মেনে নিয়ে টেলিভিশনে বক্তব্য দিয়েছেন। এতে তিনি বলেন, প্রধানমন্ত্রী জাসিন্দাকে ফোন করে আমি অভিনন্দন জানিয়েছি, কারণ আমার বিশ্বাস এটা লেবার পার্টির জন্য অসামান্য ফলাফল। জুডিথ কলিনসের দল পেয়েছে ২৭ শতাংশ ভোট। এছাড়া উদারপন্থী দল গ্রীন পার্টি পেয়েছে ৮ শতাংশ ভোট। জাসিন্দা আরডেন জানিয়েছেন, তিনি আনুষ্ঠানিক ঘোষণার জন্য অপেক্ষা করছেন। তিনি উদারপন্থী দলগুলোকে সরকারে আনার কথাও ভাবছেন।
বিশ্লেষকরা বলছেন, তরুণদের মধ্যে ব্যাপকভাবে জনপ্রিয় হয়ে উঠেছেন জাসিন্দা আরডেন। এছাড়া তার প্রগতিশীল চিন্তাভাবনা তাকে অনন্য করে তুলেছে। করোনা মহামারি চলাকালীন যথাসময়ে কার্যকরি সব পদক্ষেপ নিয়েছিল লেবার পার্টি। বিশ্বের অল্প যে কটি দেশ কোভিড-১৯ মোকাবেলায় সফল হয়েছে তার মধ্যে নিউজিল্যান্ডও রয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Faruque Ahmed
১৮ অক্টোবর ২০২০, রবিবার, ৯:১৩

Congratulation লেবার পার্টি; Congratulation জাসিন্দা আরডেন

Dr. Md Abdur Rahman
১৭ অক্টোবর ২০২০, শনিবার, ৯:৫৪

Should our politicians take any lesson from her ?

অন্যান্য খবর