× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২ ডিসেম্বর ২০২০, বুধবার

ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ অক্টোবর ২০২০, রবিবার, ৫:৪৭

ইরানের ওপর দীর্ঘসময় ধরে থাকা অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে। নিষেধাজ্ঞা উঠে যাওয়া নিয়ে যুক্তরাষ্ট্রের ছিল ঘোর আপত্তি। তা সত্যেও ১৩ বছর ধরে থাকা নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর দিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।
খবরে জানানো হয়েছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ১৩ বছর পূর্বে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। তবে ২০১৫ সালের ঐতিহাসিক সমঝোতা অনুযায়ী, ইরান তার পরমাণু কার্যক্রম বাতিল করলে তার ওপরে থাকা অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে এমন চুক্তি হয়েছিল। এক বিবৃতিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আজকে থেকে ইরানের ওপর থেকে অস্ত্র সংক্রান্ত সব ধরণের নিষেধাজ্ঞা উঠে গেলো। এর ফলে ইরান এখন চাইলেই যে কোনো অস্ত্র কিনতে বা বিক্রি করতে পারবে। মিসাইল, ট্যাংক, হেলিকপ্টার কিংবা আরো বিধ্বংসী অস্ত্রের ক্ষেত্রেও আর কোনো বাঁধা থাকছে না দেশটির জন্য।
তবে বিবৃতিতে আরো বলা হয়েছে, ইরান এখন নিজেই অস্ত্রে স্বয়ংসম্পূর্ন।
তবে ২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤প ইরানের সঙ্গে থাকা সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে আসেন। এরপর তিনি কয়েক ধাপে ইরানের ওপর সর্বোচ্চ নিষেধাজ্ঞা আরোপ করেন। এতে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত হয়ে পরে দেশটি। সর্বশেষ অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেয়ারও বিরোধিতা করে দেশটি। অন্য কোনো দেশও যাতে ইরানের কাছে অস্ত্র বিক্রি না করে তার জন্যেও চাপ দেয়ায় যুক্তরাষ্ট্র। কিন্তু এতে সায় দেয়নি কোনো দেশই।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর