× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ নভেম্বর ২০২০, বুধবার

অভিবাসী শ্রমিক কমিয়ে আনতে আইন পাশ করলো কুয়েত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২১ অক্টোবর ২০২০, বুধবার, ৪:২১

অভিবাসীর সংখ্যা কমিয়ে আনতে সর্বসম্মতিক্রমে আইন পাশ করেছে কুয়েতের পার্লামেন্ট। এর ফলে কুয়েতে কাজ করা ব্যাপক সংখ্যক অভিবাসী শ্রমিককে দেশে ফিরে যেতে হতে পারে। দেশটির মোট জনসংখ্যা ৪৮ লাখ। এরমধ্যে ৩৪ লাখই বিভিন্ন দেশ থেকে কাজ করতে যাওয়া অভিবাসী শ্রমিক। তবে এবার দেশটির আইনপ্রনেতারা এ সংখ্যা কমাতে উদ্যোগ নিয়েছে।

ব্লুমবার্গের খবরে বলা হয়েছে, নতুন আইন অনুযায়ী কুয়েত কয়েকটি সংস্কার এবং পদক্ষেপ গ্রহণ করবে। যা বাস্তবায়ন হলে অভিবাসী শ্রমিকদের সংখ্যা কমে আসবে বলে ধারণা করা হচ্ছে। করোনা ভাইরাস মহামারীর কারণে বিশ্বজুড়ে তেলের দাম কমে এসেছে।
এতে করে দেশটির অর্থনীতিতে সংকট সৃষ্টি হয়েছে। এটি সামাল দিতেই প্রশিক্ষিত ও অপ্রশিক্ষিত উভয় ধরণের শ্রমিকই কমিয়ে আনতে চাইছে দেশটি।

অর্থনৈতিক দুরাবস্থার কথা ভেবে দেশটির সরকার সিদ্ধান্ত নিয়েছে, কুয়েতের নাগরিকদের জন্যেই নিজ দেশে কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। গত জুন মাসে কুয়েতের প্রধানমন্ত্রী জানান, দেশটিতে অভিবাসীদের সংখ্যা ৩০ শতাংশের বেশি হওয়া উচিৎ নয়। জুলাই মাসে দেশটির পার্লামেন্টে একটি আইন পাশ হয়, যাতে বলা হয় দেশে ভারতীয় জনসংখ্যা ১৫ শতাংশের বেশি হতে পারবে না। এটি এ মাস থেকেই কার্যকর হওয়ার কথা রয়েছে। বাংলাদেশিদের সংখ্যা ৫ শতাংশের বেশি হতে পারবে না। এছাড়া, পাকিস্তান, নেপাল ও ভিয়েতনামের জন্যেও এ ধরণের অনুপাত নির্ধারণ করে দেয়া হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর