× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার

ইউটিউবে মাহবুবুল এ খালিদের দুর্গাপূজার গান

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২২ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার, ৬:২৮

চলছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয়া দুর্গাপূজা। ষষ্ঠী পূজার মধ্যদিয়ে বৃহস্পতিবার শুরু হয়েছে পাঁচদিনের পূজা। আগামি ২৬ অক্টোবর সোমবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে মাতৃবন্দনা। এ বছর ভক্তরা পৃথিবীর সব মানুষকে করোনা মুক্ত রাখার জন্য দেবীর কাছে প্রার্থনা জানাচ্ছেন।
 
দুর্গা পৌরাণিক দেবী। তিনি আদ্যাশক্তি, মহামায়া মা, শিবানী, দশভুজা, সিংহবাহনা ইত্যাদি নামেও অভিহিত। দুর্গ বা দুর্গম নামক দৈত্যকে বধ করেন বলে তার নাম দুর্গা। আবার জীবের দুর্গতি নাশ করেন বলেও তাকে দুর্গা বলা হয়।
 
পঞ্জিকা মতে এবার দেবী দুর্গার আগমন হয়েছে দোলায়। দোলায় চড়ে বাপের বাড়ির উদ্দেশ্যে স্বামীর ঘর থেকে রওনা দেবেন তিনি।
ধর্মীয় বিশেষজ্ঞদের মতে, দোলায় আগমন এর অর্থ মড়ক। ফলে, পুজার বা তার পরবর্তী সময়েও মহামারীর পরিস্থিতি বজায় থাকার আশংকা রয়েছে। তবে, মায়ের গমন এবার গজে। অর্থাৎ হাতিতে চড়ে মা বাপের ঘর ছেড়ে পাড়ি দেবেন স্বর্গে। গজে চড়ে গমনের ফল শুভ হয়।
 
দুর্গার গুণকীর্তনে লেখা হয়েছে অনেক গান। তার মধ্যে অন্যতম এ প্রজন্মের কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ-এর লেখা ‘মা দুর্গা’ শিরোনামের গানটি। এতে সুর দিয়েছেন প্রয়াত জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। গানটির দুটি ভার্সন রয়েছে। একটিতে কণ্ঠ দিয়েছেন দিনাত জাহান মুন্নি। অপরটিতে মৌটুসী। এই গানে দুর্গার স্তুতির সঙ্গে প্রকাশ পেয়েছে সম্প্রীতির বার্তাও।
 
দুর্গা পূজা উপলক্ষ‌্যে সম্প্রতি ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ‌্যানেলে মুক্তি পেয়েছে দিনাত জাহান মুন্নির গাওয়া ‘মা দুর্গা’ গানটি। এছাড়া, গানটির উভয় ভার্সনই মাহবুবুল এ খালিদের সংগীত বিষয়ক ওয়েবসাইট ‘খালিদসংগীত ডটকম’ (www.khalidsangeet.com)-এ প্রকাশিত হয়েছে।
 
উল্লেখ্য, কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের লেখা কবিতা ও গানে পাওয়া যায় নানান ধর্মের ধর্মীয় ও সামাজিক উৎসবের কথা। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে তিনি সবার জন্য গান রচনা করেন। তার কাছে সংগীত কোনো জাতি বা ধর্মের নয়, সংগীত সবার জন্য। মানবপ্রেমের মহৎ বাণীতে সমৃদ্ধ তার গান-কবিতা। 
 
এছাড়া হিন্দু দেবতা শ্রীকৃষ্ণকে নিয়েও গান লিখেছেন তিনি। মুসলমানদের ধর্মীয় উৎসব রমজান, ঈদুল ফিতর, কোরবানি, শবে কদর, শবে মেরাজ, শবে বরাত এবং ঈদে মিলাদুন্নবী নিয়ে তার লেখা গান রয়েছে। খ্রিষ্টানদের বড়দিন, বৌদ্ধদের বুদ্ধ পূর্ণিমা ইত‌্যাদি ধমর্ীয় উৎসব নিয়েও গান লিখেছেন তিনি। মাহবুবুল এ খালিদ রচিত এসব গানে সংশ্লিষ্ট দিবস ও উৎসবের উপলক্ষ্য ও তাৎপর্য দারুণভাবে ফুটে উঠে। গানটি শুনুন এই লিংকে: https://youtu.be/vfFsj7DqfrI

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর