× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ নভেম্বর ২০২০, মঙ্গলবার

ফ্রান্সের বহুতল সরকারি ভবনে বিতর্কিত সেই কার্টুুন প্রদর্শন

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ২৪ অক্টোবর ২০২০, শনিবার, ৮:০৬

শার্লি এবদোর যে কার্টুন নিয়ে এত বিতর্ক সেটিই এবার ফ্রান্সের সরকারি ভবনগুলোতে প্রদর্শন করা হচ্ছে। সমপ্রতি সন্ত্রাসী হামলায় নিহত শিক্ষক স্যামুয়েল প্যাটির প্রতি শ্রদ্ধা জানাতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত সপ্তাহে ইসলামের মহানবীর একটি বিতর্কিত কার্টুন ক্লাসে দেখানোর পর ইসলামপন্থিদের হাতে খুন হন ওই শিক্ষক। এ সপ্তাহে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের উপস্থিতিতে সর্বোচ্চ সম্মান প্রদর্শনের পর তাকে সমাধিস্থ করা হয়। এ খবর দিয়েছে দ্য ইন্ডিপেনডেন্ট।
খবরে বলা হয়, স্যামুয়েল প্যাটি হত্যাকাণ্ডের পর ফুঁসে উঠেছে ফ্রান্স। মতপ্রকাশ ও বিবেকের স্বাধীনতার জন্য এই হত্যাকাণ্ডকে বড় হুমকি মনে করছেন দেশটির মানুষ। সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই বিতর্কিত কার্টুনটি সমানে প্রচার করতে শুরু করেছেন তারা। এবার সরকারি বহুতল ভবনেও প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করা হচ্ছে সেই কার্টুন।
এটিকে মুসলিমদের একাংশ ইসলামের প্রতি অবমাননাকর বলে প্রতিবাদ জানিয়ে আসছেন। তবে অনেকেই এর প্রেক্ষিতে হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছেন। স্যামুয়েল প্যাটি মতপ্রকাশের স্বাধীনতা প্রসঙ্গে একটি ক্লাস নিতে গিয়ে ওই কার্টুনটি ক্লাসে দেখিয়েছিলেন। এটি নিয়ে এক ছাত্রের বাবা তার বিরুদ্ধে ঘৃণামূলক অনলাইন ক্যাম্পেইন শুরু করে। তাকেও হত্যাকাণ্ডের পেছনে অন্যতম অভিযুক্ত হিসেবে শনাক্ত করেছে পুলিশ। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন স্যামুয়েলকে বীর হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, স্যামুয়েলরাই ফরাসি প্রজাতন্ত্রের মুখপাত্র। আমরা সন্ত্রাসীদের সকল চেষ্টা ভেঙে দেবো। এর আগে তিনি হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত সন্ত্রাসীদের কাপুরুষ বলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর