× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার

বদলে গেল জিমেইলের লোগো

তথ্য প্রযুক্তি

অনলাইন ডেস্ক | ২৩ অক্টোবর ২০২০, শুক্রবার, ৮:১৯

জিমেইলের নতুন লোগোর নকশা করা হয়েছে গুগলের অন্যান্য সেবার সঙ্গে মিল রেখে। গুগলের লোগোর মূল চার রং, অর্থাৎ নীল, লাল, হলুদ ও সবুজ রঙে জিমেইলের পাশাপাশি সাজানো হয়েছে গুগল ম্যাপস, গুগল ফটোজ, ক্রোমসহ অন্যান্য সেবার লোগো।
জানা গেছে, এবারই প্রথম নয়, ২০০৪ সালে চালুর পর থেকে জিমেইলের লোগোতে বেশ কয়েকবার পরিবর্তন এসেছে। সে সময় নাম ছিল ‘গুগল মেইল’। লোগোতেও তার প্রতিফলন ছিল। লোগোটি দেখুন, ‘এম’ অক্ষরটি সেই শুরুর দিন থেকেই খামের মতো।
প্রাথমিক লোগোটি দিন কয়েক ব্যবহারের পরই ‘জিমেইল’ নাম ব্যবহার করা শুরু হয়। সে হিসেবে জিমেইলের প্রথম লোগোর নকশাকার ডেনিস হোয়াং। জিমেইল চালুর ঠিক আগের রাতে লোগোর নকশা করেছিলেন তিনি।
২০১০ সালের নভেম্বরে জিমেইলের মূল পাতার নকশায় পরিবর্তন আনা হয়। সে সময় গুগলের নকশার সঙ্গে মিল রাখতে জিমেইলের লোগোতেও কিছুটা পরিবর্তন আনা হয়।
গুগলের লোগোটিও বাঁ থেকে ডান প্রান্তে সরিয়ে আনা হয়।
ঘোষণা দেওয়া হয় ২০১৩ সালের ৩০ মে, তবে ২০১৪ সালে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জিমেইল অ্যাপে খামের মতো লোগোটি প্রথম দেখা যায়। এরপর গুগলের সব সেবায় পর্যায়ক্রমে তা যুক্ত করে গুগল। দিন কয়েক আগেও এ লোগোই জিমেইলের ওয়েবসাইটে দেখা যেত।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর