× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৮ জানুয়ারি ২০২১, সোমবার

পদবি যখন করোনা!

রকমারি


২৪ অক্টোবর ২০২০, শনিবার

পদবি যদি ‘‌করোনা’‌ হয়?‌ তাহলে এই সময়ে যে কী সমস্যা হতে পারে!‌ তা হাড়ে হাড়ে টের পাচ্ছেন ব্রিটেনের এক ব্যক্তি। পরিস্থিতি এতটাই জটিল, লোকজনকে বোঝাতে নিজের পাসপোর্ট এবং ব্যাঙ্কের আইডি সঙ্গে নিয়েই সবসময় ঘুরে বেড়াচ্ছেন।
৩৮ বছর বয়সি ওই ব্যক্তির নাম জিমি করোনা। ‌পেশায় নির্মাণকর্মী। তাঁদের পারিবারিক পদবিই করোনা। জিমির পূর্বপুরুষ আবার ব্রিটিশ সেনাবাহিনীর সদস্যও ছিলেন। তাঁর দাদু যোগ দিয়েছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে। বহুদিন বন্দি ছিলেন নাৎসি ক্যাম্পেও।
এহেন পরিবারের সদস্যকেই পদবির জন্যই কার্যত বিপাকে পড়তে হয়েছে।
ঘটনার সূত্রপাত গোটা বিশ্বে মারণ করোনাভাইরাসের সংক্রমণের পর থেকেই। বিশ্বের ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে ব্রিটেন অন্যতম। এদিকে, সেসময়ের পর থেকে কাউকে নিজের নাম বললেই অস্বস্তিতে পড়তে হচ্ছিল জিমিকে। ‘‌সত্যিই কি তোমার পদবি করোনা?’‌ কেউ সোজাসুজি প্রশ্ন করেছেন। তো কেউ আবার এই নিয়ে মজা করতে থাকেন। এর মধ্যে আবার ছেলের চিকিৎসা করাতে গিয়েও বিপাকে পড়েন। তাও এই পদবির কারণেই। শেষপর্যন্ত দেখাতে হয় ছেলের জন্ম শংসাপত্র। বর্তমানে নিরুপায় হয়ে নিজের পাসপোর্ট এবং ব্যাঙ্কের আইডি সঙ্গে রাখতে শুরু করেছেন জিমি। এক সাক্ষাৎকারে নিজেই সেকথা জানান।
জিমির কথায়, ‘‌করোনা মহামারীর পর থেকে কেউই আমাকে যেন বিশ্বাস করত না। যেখানেই যেতাম সবাই আমাকে নিয়ে মজা করত। বিশ্বাস করতে চাইত না করোনা আমার পদবি। তবে বহুদিন ধরে যাঁরা আমায় চিনত, তাঁরা এই নিয়ে কেউ মজা করেননি। তাই আমি এখন পাসপোর্ট এবং ব্যাঙ্কের আইডি সঙ্গে রাখি। কেউ বিশ্বাস না করলে তাঁকে দেখিয়ে দিই সেটা। সবসময় এভাবে নিজের নাম শুনতে কারোরই ভাল লাগে না।’‌

সূত্র- আজকাল

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর